কল রেকর্ড একদিকে যেমন সুবিধা, অন্যদিকে আবার অসুবিধারও বটে। এখন প্রায় সব স্মার্টফোনেই কল রেকর্ডের অপশন থাকে। এটি বর্তমানে বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় একটি ফিচার। কল রেকর্ড করার প্রয়োজন যে কোনো সময় হতে পারে। সব কথা সবসময় মনে রাখা যায় না। কিছু কথা রেকর্ড করা থাকলে সুবিধাই হয়।

তবে বর্তমানে স্মার্টফোনে কল রেকর্ড করতে হলে অপরজনকে জানিয়েই করতে হয়। না জানিয়ে কল রেকর্ড করার উপায় নেই। তবে এখন ফোন কলের পাশাপাশি হোয়াটঅ্যাপ কলেও এই সুবিধা পবেন। হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার সহজ কিছু উপায় রয়েছে। তবে যে সব ফোনে এই সুবিধা নেই তারা অনেকেই থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন। তবে সবচেয়ে নিরাপদ গুগল অ্যাপ।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থার্ড পার্টি অ্যাপ কিউব এসিআর অ্যাপের মাধ্যমে ফোন কল এবং হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যায়। যাদের কল আপনি রেকর্ড করতে চান এবং যাদের কল রেকর্ড করতে চান না, তা এই অ্যাপে বেছে নিতে পারেন।

আরও পড়ুন: যে কারণে ৩৭ লাখ অ্যাকাউন্ট বন্ধ করলো হোয়াটসঅ্যাপ 

আইওএস ব্যবহারকারীরা ম্যাক থেকে কুইকটাইম অ্যাপ্লিকেশনের মাধ্যমে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারবেন। তবে শুধু এ অ্যাপগুলো থাকলেই যে আপনি হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারবেন, তা নয়। আপনার কাছে যে অ্যাপই থাকুক না কেন, হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার নির্দিষ্ট কিছু পদ্ধতি রয়েছে। চলুন জেনে নেওয়া যাক আইফোনে কাজটি কীভাবে করবেন-

>> প্রথমে আপনার ম্যাক ডিভাইস থেকে কুইকটাইম অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।

>> আপনার আইফোনটি কানেক্ট করুন ম্যাক ডিভাইসের সঙ্গে এবং কুইকটাইম খুলুন।

>> এবার ‘ফাইল’ অপশনে চলে যান এবং ‘নিউ অডিও রেকর্ডিং’ অপশনটি বেছে নিন।

>> আপনার আইফোনটিকে রেকর্ডিং ডিভাইস হিসেবে ব্যবহার করুন এবং কুইকটাইম থেকে রেকর্ড বাটনে ক্লিক করুন।

>> আপনার আইফোন থেকে হোয়াটসঅ্যাপ কল করুন এবং ‘অ্যাড ইউজার’ আইকনে ক্লিক করুন।

>> এবার যে ব্যক্তির সঙ্গে হোয়াটসঅ্যাপ কথোপকথন আপনি রেকর্ড করতে চান, তাকে কল করলেই তা রেকর্ডেড হবে।

>> রেকর্ড ফাইলটি আপনার ম্যাক ডিভাইসে ডাউনলোড হবে।

সূত্র: টাইমস নাও নিউজ

কেএসকে/জিকেএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews