যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইউক্রেনকে মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম দেওয়ার অনুমোদন দিয়েছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাতে শুক্রবার নিউ ইয়র্ক টাইমস এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। খবর তাসের।

ওই প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনকে এম৩১ জিএমএলআরএস গাইডেড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম দেওয়া হতে পারে। 

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানান, এ হস্তান্তর ইউক্রেনের জন্য পরবর্তী অস্ত্র প্যাকেজের অংশ হবে এবং ঘোষণা দেওয়া হতে পারে আগামী সপ্তাহে। গোলাবারুদের ওপর নির্ভর করে এম৩১ জিএমএলআরএস এর পাল্লা ৭০ কিলোমিটার থেকে ৫০০ কিলোমিটার পর্যন্ত। ওই সিস্টেমে স্যাটেলাইট গাইডেড মিসাইল সজ্জিত করা যেতে পারে।

তবে পেন্টাগন শুক্রবার জানায়, ইউক্রেনকে মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম বলছে, সংঘাত যেন না বাড়ে সেজন্য যুক্তরাষ্ট্র এখনও এ অস্ত্রের চালান প্রস্তুত করেনি।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর থেকে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশ কিয়েভকে অস্ত্র সহায়তা দিয়ে আসছে। এ ছাড়া রাশিয়াকে দুর্বল করতে আরোপ করছে নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্তোনভ সতর্ক করে দিয়ে বলেন, ইউক্রেনকে সামরিকীকরণে পশ্চিমারা যে প্রচেষ্টা চালাচ্ছে তা ইউরোপ ও বিশ্বের নিরাপত্তার জন্য সরাসরি হুমকি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews