আঞ্চলিক স্থিতিশীলতা নিয়ে তালেবানের সঙ্গে কাজ করবে রাশিয়া, চীন ও ইরান

আঞ্চলিক স্থিতিশীলতা নিয়ে নিরাপত্তা জোরদার করার ব্যাপারে তালেবানের সাথে কাজ করতে সম্মত হয়েছে রাশিয়া ও মধ্য এশিয়ার পাওয়ারব্রোকার দেশগুলো। ‘মধ্যপন্থী’ নীতি বাস্তবায়নে আফগানিস্তানের নতুন নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এ অঞ্চলে তালেবানের প্রভাব জাহির করতে এবং ইসলামিক সেস্ট যোদ্ধাদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণে চাপ দিতে রাশিয়া তাদের দেশের রাজধানী মস্কোতে আলোচনার জন্য তালেবানকে আমন্ত্রণ জানায়।

Russia, China, Iran agree to work with Taliban for 'regional stability'

‘আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষার ব্যাপারে অবদান রাখতে আফগানিস্তানের নিরাপত্তা ব্যবস্থা উন্নত করা’ অব্যাহত রাখার ব্যাপারে আলোচনার পর চীন ও ইরানসহ ১০টি দেশের প্রতিনিধিরা একটি বিবৃতি দিতে সম্মত হয়েছেন।

এ আলোচনায় অংশগ্রহণকারীরা ‘মধ্যপন্থা অবলম্বনে ও যুক্তিসঙ্গত অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতিমালা গ্রহণে এবং আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর ব্যাপারে বন্ধুত্বপূর্ণ নীতি অবলম্বনেও তালেবানের প্রতি আহ্বান জানিয়েছেন।

দেশের অভ্যন্তরীণ নীতিমালা বিষয়ে তারা জাতিগত বিভিন্ন গ্রুপ, নারী ও শিশুদের অধিকারের ব্যাপারে সম্মান জানাতে তালেবানের প্রতি আহ্বান জানান।

তালেবান সরকারের শাসনের আওতায় নারীদের অধিকারের বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি উদ্বেগ দেখা দিয়েছে।

ইত্তেফাক/এএইচপি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews