সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা গেছেন। গতকাল ৭৩ বছর বয়সে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ডব্লিউএএম। আল জাজিরা।

এক টুইট বার্তায় সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রেসিডেন্টের কার্যালয় তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। আগামী ৪০ দিন রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। পাশাপাশি তিন দিন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সংবিধান অনুযায়ী আমিরাতের ভাইস প্রেসিডেন্ট এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। নির্বাচন না আয়োজন করা পর্যন্ত তিনিই এই পদে থাকবেন বলে জানা গেছে। প্রসঙ্গত, শেখ খলিফা বিন জায়েদ তার বাবা প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের উত্তরসূরি হিসেবে নির্বাচিত হয়েছিলেন। ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন তিনি। ২০০৪ সালে আমিরাতের রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পান। ২০১৪ সালে স্ট্রোক করার পর জনসমক্ষে খুবই কম দেখা গেছে তাকে। প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদের মৃত্যুতে শোক নেমে এসেছে দেশটিতে।



আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আজ শনিবার এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়ে বলা হয়, আজ সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ভবন ও দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সব মসজিদে তাঁর আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হবে। এ ছাড়া, অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানেও বিশেষ প্রার্থনা করা হবে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক : সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট আল নাহিয়ানের মৃত্যুতে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শোক প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শোকবার্তায় বলেন, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক উন্নয়নে প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তার মৃত্যুতে বাংলাদেশ একজন পরীক্ষিত ও অকৃত্রিম বন্ধু হারাল। রাষ্ট্রপতি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর পরিবার, সংযুক্ত আরব আমিরাতের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাঁর শোকবার্তায় মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর পরিবার, সংযুক্ত আরব আমিরাতের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানান।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews