শরণার্থীর গ্রহণের সীমা বাড়ালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা সর্বোচ্চ সীমা ১৫ হাজার থেকে বাড়িয়ে এ সংখ্যা ৬২ হাজার ৫০০ করার অনুমোদন দিয়েছেন তিনি। খবর এএফপি’র।

ট্রাম্পের শাসনামলের সীমা ধরে রাখার ব্যাপারে আগের সিদ্ধান্তের জন্য মিত্রদের পক্ষ থেকে বাইডেনের কঠোর সমালোচনার পর এই পরিবর্তন আনলেন।

এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘এই শরণার্থীর সংখ্যা হ্রাস করে আগের প্রশাসন কর্তৃক ১৫ হাজার নির্ধারণ করা ঐতিহাসিকভাবে কম সংখ্যা ছিল। শরণার্থীদের স্বাগত এবং সমর্থন জানানো একটি দেশ হিসেবে তাতে আমেরিকার মূল্যবোধের প্রতিফলন ঘটেনি।’

তিনি বলেন, ‘এই নতুন সীমা শরণার্থীদের নেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সক্ষমতা বাড়ানোর ব্যাপারে ইতোমধ্যে চলমান থাকা বিভিন্ন প্রচেষ্টা ফের জোরদার করা হবে, যাতে আমরা ১ লাখ ২৫ হাজার শরণার্থী গ্রহণের উদ্দেশ্য পূরণ করতে পারি। আর আগামী অর্থ বছরেই আমি এটা নির্ধারণের ব্যাপারে আগ্রহী।’

গত মাসে হোয়াইট হাউস জানায়, তাদের ট্রাম্প-পরবর্তী শরণার্থী কর্মসূচি ‘পুনর্গঠনে’ আরও সময়ের প্রয়োজন রয়েছে। তাই তারা এ বছরের জন্য শরণার্থীদের ১৫ হাজারের সীমা ধরে রাখবে।

এমন সিদ্ধান্ত গ্রহণের পর একজন শীর্ষ ডেমোক্র্যাট এবং বিভিন্ন শরণার্থী ত্রাণ গ্রুপ বাইডেনের কঠোর সমালোচনা করে।

বিডি প্রতিদিন/কালাম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews