ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৪ মে) সূচকের বাড়ার মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।  

এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৪৯ ও ২১১৮ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে এক হাজার ৩৫৬ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৯৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ১৫৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টি কোম্পানি কমেছে ১৪৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড, রবি, ম্যাকসন স্পিনিং, সিটি জেনারেল ইন্স্যুরেন্স ও বিডি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৯১ পয়েন্টে।  

এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে
১১২টির, কমেছে ১০৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৩৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬২ কোটি ৩৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, মে ০৪, ২০২১
এসএমএকে/এএটি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews