বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানির শেভিং ব্লেড রয়েছে। অবাক করার বিষয় হচ্ছে, অধিকাংশ কোম্পানির শেভিং ব্লেডের ডিজাইন একই রকম। কিন্তু কেন একই ডিজাইনের হয়, কৌতূহলী মনে প্রশ্ন থাকা স্বাভাবিক।

তথ্য-প্রযুক্তি ভিত্তিক সাইট এনসিআর থেকে জানা যায়, ১৯০১ সালে কিং ক্যাম্প জিলেট ও সহকর্মী উইলিয়াম নিকারসন একটি ব্লেড তৈরির ব্যবসা শুরু করেন। এর জন্য তারা প্রথমে ব্লেডের নকশা করেন। এই কোম্পানি তিন বছর পর, অর্থাৎ ১৯০৪ সালে ১৬৫টি ব্লেড তৈরি করেন।

শুরুতে কোম্পানিটি জিলেট ব্লেড ও রেজার তৈরি করেন। যা বাজারে জনপ্রিয় হয়ে উঠে। রেজারে ব্লেড ফিট করার সহজ পদ্ধতি রেখেই ব্লেডের ডিজাইন করে।

জিলেট রেজারের সঙ্গে ব্লেড ভালোভাবে সেট করার জন্য রেজারের হাতলে স্কু ও নাট-বল্টুর পদ্ধতি রাখা হয়। ওই সময় ব্লেড শুধু শেভিংয়ের জন্য তৈরি হতো। এ জন্য রেজারে ব্লেডটি নিরাপত্তার সঙ্গে সেটের জন্য ব্লেডে তিনটি ছিদ্র রাখা হয়। যা সহজেই রেজারের সঙ্গে খাপ খায়।

এদিকে প্রতিষ্ঠানটির রেজার ও ব্লেড বাজার দখল করার পরই অন্যান্য কোম্পানি ব্লেড তৈরি শুরু করে। বাজারে জিলেট রেজার সহজলভ্য হওয়ায় একই নকশায় ব্লেড তৈরি করে অন্য কোম্পানিগুলো। এরপর আর ফিরে তাকাতে হয়নি জিলেট কোম্পানিকে।





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews