পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিলে (সিএমএসএফ) তালিকাভুক্ত ব্যাংকগুলো কী পরিমাণ অবণ্টিত এবং অদাবিকৃত লভ্যাংশ হস্তান্তর করেছে, সেই তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক। গত বৃহস্পতিবার এ বিষয়ে জানতে কেন্দ্রীয় ব্যাংকের তালিকাভুক্ত সব ব্যাংককে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে কেন্দ্রীয় ব্যাংক তালিকাভুক্ত ব্যাংকের কাছে জানতে চেয়েছে, গত নভেম্বর পর্যন্ত অবণ্টিত এবং অদাবিকৃত নগদ ও বোনাস লভ্যাংশ সিএমএসএফ নামের তহবিলে হস্তান্তর করেছে। আগামী ১৮ জানুয়ারির মধ্যে এ তথ্য জানাতে হবে।
সিএমএসএফ ফান্ড পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর অবণ্টিত এবং অদাবিকৃত লভ্যাংশ নিয়ে গঠিত একটি বিশেষ তহবিল। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ তহবিল গঠন করেছে। পুঁজিবাজারে দরপতন হলে তা ঠেকাতে তহবিল থেকে বিনিয়োগ করে স্থিতিশীল করতে হবে।
তবে এ তহবিলে আন-ডিস্ট্রিবিউটেড লভ্যাংশ হস্তান্তর করতে আপত্তি না থাকলেও অদাবিকৃত নগদ লভ্যাংশ হস্তান্তরে আপত্তি জানিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের মতে, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী এ অর্থ ব্যাংকের আমানত। এ অর্থ সংশ্লিষ্ট শেয়ারহোল্ডার ছাড়া কারো কাছে হস্তান্তরের সুযোগ নেই।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews