ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং সিরিয়া একটি যৌথ ব্যাংক প্রতিষ্ঠার ব্যাপারে একমত হয়েছে। পাশাপাশি দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার জন্য বিশেষ মুক্ত বাণিজ্য অঞ্চল গঠন করা হবে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ইরানি সংবাদমাধ্যম পার্সটুডে।

ইরানের পরিবহনমন্ত্রী রুস্তম কাসেমি সিরিয়ার সফর শেষে দেশে ফিরে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) এ কথা জানিয়েছেন। তিনি বলেন, এক দশকের যুদ্ধশেষে সিরিয়া ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে এবং এজন্য ইরান ও সিরিয়া নিজেদের অর্থনৈতিক এবং বাণিজ্য সম্পর্ক উল্লেখযোগ্যভাবে বাড়াতে চলেছে।

রুস্তম কাসেমি বলেন, দামেস্ক সফরের সময় তিনি সিরিয়ার কর্তৃপক্ষের সঙ্গে যৌথ মুক্ত বাণিজ্য অঞ্চল গড়ে তোলার বিষয়ে আলোচনা করেছেন। মুক্ত বাণিজ্য অঞ্চল গঠনের বিষয়ে চূড়ান্ত চুক্তি করার জন্য ইরানের সরকারি কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল শিগগিরই সিরিয়ার সফর করবে।

২০১১ সাল থেকে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের সহিংসতা শুরুর পর থেকে এ পর্যন্ত ইরান সবসময় দামেস্ক সরকারের পাশে রয়েছে। সিরিয়ার সন্ত্রাসবাদ মোকাবেলায় ইরান যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে, তেমনি যুদ্ধবিধ্বস্ত দেশ গঠনের ব্যাপারে উল্লেখযোগ্য ভূমিকা রাখার চেষ্টা করছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews