এটি সামাল দিতে শ্রমিকদের জন্য পুনঃদক্ষতা কর্মসূচী হাতে নিতে হবে ইউরোপীয় ইউনিয়নকে, তাদেরকে সহায়তা করতে হবে শূন্য কার্বন-নিঃসরণ ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে।

মঙ্গলবার বস্টন কনসাল্টিং গ্রুপের এক গবেষণায় উঠে এসেছে এ তথ্যগুলো। ওই গবেষণার তথ্য অনুসারে, বিদ্যুচ্চালিত গাড়ির দিকে যাওয়ার ফলে ২০৩০ সাল নাগাদ ইউরোপীয় গাড়ি শিল্পের কর্মসংস্থান কমবে এক শতাংশের চেয়েও কিছুটা কম। বর্তমানে এ খাতে কর্মরত রয়েছেন ৫৭ লাখ মানুষ। -- জানিয়েছে শিল্প গ্রুপ ‘দ্য প্ল্যাটফর্ম ফর ইলেকট্রোমবিলিটি’।

কিন্তু জ্বালানী চালিত ইঞ্জিন কেন্দ্রিক উৎপাদক এবং প্রচলিত সরবরাহকদের কর্মসংস্থান কমবে যথাক্রমে ২০ ও ৪৭ শতাংশ। এতে মোট পাঁচ লাখ পদ হ্রাস পাবে। ঠিক একই সময়ে শূন্য কার্বন-নিঃসরণ প্রযুক্তি কেন্দ্রিক সরবরাহক হিসেবে তিন লাখ শ্রমিকের কর্মসংস্থান হবে, হিসেবে যা বর্তমানের তুলনায় বাড়বে ১০ গুণ।

ইউরোপীয় কমিশন ২০৩৫ সাল থেকেই গ্যাসোলিন ও ডিজেল চালিত গাড়ি নিষিদ্ধ করার প্রস্তাব রেখেছে। তবে, এতে যে প্রচলিত জ্বালানী ইঞ্জিন কারখানার কর্মসংস্থান ঝুঁকিতে পড়বে, সে ব্যাপারে আগেভাগেই সতর্ক করেছেন গাড়ি নির্মাতারা। ওই উৎপাদক শ্রমিকদের উপর যে প্রভাব পড়বে তা হ্রাসে ইউরোপীয় ইউনিয়নকে সহায়তা করার আহ্বানও জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।

প্ল্যাটফর্ম ফর ইলেকট্রোমবিলিটি জানিয়েছে, গাড়ি শিল্প এবং বিদ্যুচ্চালিত গাড়ির চার্জিং কাঠামোর শক্তি উৎপাদন সংশ্লিষ্ট খাতে বড় মাপে কর্মসংস্থান বাড়ার ভবিষ্যদ্বাণী করা হয়েছে গবেষণাটিতে।

শিল্প গ্রুপটির মতে, শিল্পের বিদ্যুচ্চালিত গাড়ির দিকে যাওয়ার সময়টিতে ইউরোপীয় ইউনিয়ন, সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠানের উচিত শ্রমিকদের শিক্ষা, প্রশিক্ষণ, উচ্চ দক্ষতা ও পুনঃদক্ষতায় বিনিয়োগ করা এবং “নিশ্চিত করা যে কেউ বাদ পড়ছে না।”

প্ল্যাটফর্ম ফর ইলেকট্রোমবিলিটি শিল্প গ্রুপটি টেসলা, রেনল্ট, নিসানের মতো গাড়ি নির্মাতা, চার্জিং প্রতিষ্ঠান চার্জ পয়েন্ট ও যুক্তরাষ্ট্রের বড় কর্পোরেশন ৩এম এবং একাধিক সংখ্যক সংস্থার প্রতিনিধিত্ব করে বলেই উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews