মন্ত্রণালয়ভিত্তিক প্রতিটি সংসদীয় কমিটির সদস্য থাকেন সংশ্লিষ্ট মন্ত্রীসহ ১০ জন। বিষয়ভিত্তিক কমিটির সদস্যের সংখ্যা সাধারণত ১০ জনের চেয়ে বেশি হয়। মন্ত্রণালয়ভিত্তিক যেসব কমিটির তথ্য পর্যালোচনা করেছে প্রথম আলো, সেগুলোর মধ্যে রয়েছে স্বরাষ্ট্র; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ; প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান; মুক্তিযুদ্ধ; মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়; রেলপথ; যুব ও ক্রীড়া এবং নৌপরিবহন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আর বিষয়ভিত্তিক দুটি কমিটি হচ্ছে সরকারি হিসাব এবং সরকারি প্রতিষ্ঠান–সম্পর্কিত সংসদীয় কমিটি। প্রতিটি সংসদীয় কমিটি সাধারণত ১০টি বৈঠক করার পর জাতীয় সংসদে প্রতিবেদন দিয়ে থাকে।

গত জানুয়ারি মাসে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি জাতীয় সংসদে যে প্রতিবেদন জমা দিয়েছে, তা পর্যালোচনা করে দেখা গেছে, ১১ থেকে ২৩তম পর্যন্ত ১৩টি বৈঠকের কোনোটিতেই ছিলেন না জাতীয় পার্টির সংরক্ষিত নারী আসনের সদস্য সালমা ইসলাম। ওয়ার্কার্স পার্টির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লুৎফুন নেসা খান ওই ১৩টি বৈঠকের মধ্যে মাত্র ৩টিতে অংশ নিয়েছেন। তা ছাড়া এই কমিটির সদস্য মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা এবং মো. শাহজাহান মিয়া চারটি করে বৈঠকে উপস্থিত ছিলেন। কমিটির আরেক সদস্য সৈয়দা রাশিদা বেগম অংশ নিয়েছেন ছয়টি বৈঠকে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews