ঢাকা: ঢাকায় করোনায় আক্রান্তদের ৬৯ শতাংশের শরীরে করোনার ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)।

এবছর জানুয়ারি মাসের প্রথম দুই সপ্তাহের নমুনা পরীক্ষার ফলাফল থেকে এসব তথ্য পাওয়া গিয়েছে বলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে বলা হয়েছে, জানুয়ারির প্রথম দুই সপ্তাহে ঢাকায় করোনায় আক্রান্ত ৩৭৯ জন রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে আইসিডিডিআরবি। এর মধ্যে ২৬০ জনের শরীরে ওমিক্রন ধরন শনাক্ত হয়, যা মোট সংগৃহীত নমুনার ৬৯ শতাংশ।

সংগৃহীত নমুনার জিনোম সিকোয়েন্সিং করে রাজধানীতে ওমিক্রনের ধরনের কমপক্ষে তিনটি উপধরন ছড়িয়ে পড়েছে বলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।  

করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত ২৯ জন রোগীর সঙ্গে কথা বলেছে আইসিডিডিআরবি। এতে দেখা যায়, এই ২৭ জনের শরীরে করোনার মৃদু অথবা কোনো উপসর্গই ছিল না। সাক্ষাৎকার নেওয়া রোগীদের মধ্যে মাত্র একজনকে এক দিনের জন্য হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

২৯ জন রোগীর ২৪ জনই করোনার দুই ডোজ টিকা নিয়েছিলেন, আর তিনজন প্রথম ডোজের টিকা নিয়েছিলেন। এদের মধ্যে একজন সৌদি আরব থেকে বাংলাদেশে এসেছিলেন। অন্যরা কেউই দেশের বাইরে ভ্রমণ করেননি।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
আরকেআর/এসআইএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews