সাধারণত জুনের প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যে বাংলাদেশে মৌসুমি বায়ু দেখা দেয় বা বর্ষাকাল শুরু হয়। তবে এবার জুনের প্রথম থেকেই দেশে বর্ষা শুরু হতে যাচ্ছে বলে মনে করছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদেরা। সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সঙ্গে আবহাওয়া অধিদপ্তরের মৌসুমি বায়ুর গতিপ্রকৃতি নিয়ে একটি সভাও গত সপ্তাহে শেষ হয়েছে। এবার যথাসময়ে, অর্থাৎ জুনের শুরু থেকে মাঝারি মাত্রার শক্তিশালী মৌসুমি বায়ু দেশে প্রবেশ করতে যাচ্ছে বলে মতামত দেওয়া হয়েছে সেখানে। ফলে আগামী তিন থেকে চার দিনের মধ্যে চট্টগ্রাম দিয়ে অঝোরে বৃষ্টি নামিয়ে বর্ষা বাংলাদেশে শুরু হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। আরও তিন থেকে চার দিন পর রাজধানীসহ সারা দেশে বৃষ্টি শুরু হতে পারে।

বাংলাদেশের আবহাওয়া নিয়ে গবেষণা করেন, এমন একাধিক বিজ্ঞানী প্রথম আলোকে বলেন, এবার মৌসুমি বায়ু হতে পারে বেশ শক্তিশালী। এর সঙ্গে আসা বিশাল মেঘমালার কারণে বৃষ্টি বেশি হবে। ফলে এবার বন্যা স্বাভাবিকের চেয়ে একটু বেশি মাত্রায় হতে পারে। স্বাভাবিক বন্যায় দেশের ২৫ থেকে ৩০ শতাংশ এলাকা প্লাবিত হয়। আর মাঝারি মাত্রার বন্যায় তা ৩৫ থেকে ৪০ শতাংশ হয়ে থাকে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews