মালয়েশিয়ায় বিদেশি শ্রমের ওপর নির্ভরশীল সেক্টরে বিদেশ থেকে কর্মী নিয়োগের আহ্বান জানিয়েছে মালয়েশিয়ান এমপ্লয়ার্স ফেডারেশন (এমইএফ)।

সোমবার দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরী ইয়াকুব এক বিবৃতিতে বলেন, ১৫ শতাংশের বেশি বিদেশি কর্মী নিয়োগ দেওয়া যাবে না।

এর জবাবে এমইএফ বলছে, বিদেশি শ্রমিকের ওপর নির্ভরশীল সেক্টরগুলোতে দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য বিদেশ থেকে শ্রমিক নিয়োগ অব্যাহত রাখার অনুমতি দিতে সরকারের প্রতি জোর দাবি তুলেছে সংগঠনটি। কারণ নির্মাণ সেক্টর, ক্লিনিং সেক্টর, প্লান্টেশন সেক্টরের মতো কিছু সেক্টর আছে যেগুলোতে বিদেশি কর্মী ছাড়া চলতে পারে না।

২৭ সেপ্টেম্বর এমইএফের সভাপতি দাতুক ড. সৈয়দ হুসেইন সৈয়দ হুসমান এক বিবৃতিতে বলেছেন, সরকারের উচিত স্থানীয় বেকারত্বের সমস্যাগুলোকে সেক্টরাল ইস্যুগুলোর সাথে সম্পৃক্ত না করে বিদেশি শ্রমনির্ভর সেক্টরে বিদেশি কর্মী নিয়োগ অব্যাহত রাখতে হবে।

এসব সেক্টরের নিয়োগকর্তারা যদি তাদের কাজ সম্পাদনের জন্য প্রয়োজনীয় কর্মী নিয়োগ না করেন তাহলে মালয়েশিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধারের প্রচেষ্টা মারাত্মকভাবে বিপন্ন হবে।

এমইএফ বলছে, আমাদের অবশ্যই এই বাস্তবতাকে গ্রহণ করে দেশের অর্থনীতির স্বার্থে জরুরিভাবে তা সমাধান করতে হবে। নিয়োগকর্তারা স্বীকার করেন, বিদেশি শ্রমিকদের ব্লু কালার চাকরিতে নিয়োগ করা উচিত এবং স্থানীয়দের তত্ত্বাবধায়কের ভূমিকায় দেওয়া উচিত।

এদিকে জোরপূর্বক শ্রম আদায়, বেতন না দেওয়া ও শ্রমিক নির্যাতন ইস্যুতে সৈয়দ হুসেইন বলেন, দেশের অধিকাংশ নিয়োগকর্তা দায়িত্বশীল, যারা তাদের কর্মচারীদের ভালো যত্ন নেন ও নিয়মিত বেতন পরিশোধ করেন।

সৈয়দ হুসেইন আশাবাদী, সমগ্র কাজের সেক্টরগুলো পুনরায় চালু হওয়ার সাথে সাথে দেশের কর্মসংস্থানের বাজারে উন্নতি হবে, ফলে বিদেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এবং বৃহৎ বহুজাতিক কোম্পানিগুলো এ দেশে আকৃষ্ট হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews