কল রেকর্ড করার প্রয়োজন যে কোন সময় হতে পারে। সব কথা সবসময় মনে রাখা যায় না। কিছু কথা রেকর্ড থাকলে সুবিধা হয়। ফোন কলের পাশাপাশি এখন হোয়াটঅ্যাপ কলের সুবিধাও অনেকে উপভোগ করেন। তা রেকর্ড করার সহজ কিছু উপায়ও রয়েছে।

> অনেকেই কল রেকর্ডের জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন। তবে অনেক স্মার্টফোনেই কল রেকর্ডের সুবিধা রয়েছে। যেমন ওয়ানপ্লাস ফোন। অনায়াসে এই ফোনের সেটিং সেকশনে গিয়ে কল রেকর্ডিংয়ের অপশন পেয়ে যাবেন। যদি সবকয়টি কল ম্যানুয়ালি রেকর্ড না করতে চান তাহলে অটো রেকর্ড অপশনে যাবেন। স্যামসংয়ের স্মার্ট ফোনেও সেটিং সেকশনে গিয়ে কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন।

> যে সমস্ত ফোনে কল রেকর্ডের সুবিধা নেই তারা গুগল ফোন অ্যাপ ব্যবহার করতে পারেন। প্লে স্টোর থেকে ডাউনলোড করে নেবেন অ্যাপটি। তারপর উপরের তিনটি ‘ডটেড আইকন’ থেকে সেটিংয়ে গেলেই কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ভার্সন আপডেট করে রাখবেন। এখানে বলে রাখা দরকার, সমস্ত জায়গা বা দেশে গুগলের এই কল রেকর্ডের সুবিধা পাওয়া যায় না। সুতরাং যেখানে এই পরিষেবা পাওয়া যায় সেখানেই আপনার বাসস্থান বা কর্মস্থান হতে হবে।

> উপরোক্ত সুবিধাগুলি না পেলে আপনি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। কিউব এসিআর অ্যাপের মাধ্যমে ফোন কল এবং হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যায়। কাদের কল আপনি রেকর্ড করতে চান, কাদের কল রেকর্ড করতে চান না, তা এই অ্যাপে বেছে নিতে পারেন। আবার কোন অ্যাপ ব্যবহার না করতে চাইলে নিজের ফোনটি স্পিকারে রেখে পাশে আরেকটি ফোনের ভয়েস রেকর্ড অন করে কল রেকর্ড করতে পারেন।

সূত্র: সংবাদ প্রতিদিন

এমএম/




Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews