রাশিয়ার মালিকানাধীন নর্ড স্ট্রিম-১ ও নর্ড স্ট্রিম-২ পাইপ লাইনে মঙ্গলবার তিনটি ছিদ্র ধরা পড়ে। ওই ঘটনা নিছক দুর্ঘটনা নয়, বরং নাশকতা বলে দাবি করেছে ইউরোপের বিভিন্ন দেশ। ওই ঘটনার পর নাশকতার আশঙ্কায় নিজেদের তেল ও গ্যাস স্থাপনাগুলোতে পাহাড়া জোরদার করছে নরওয়ে। বার্তা সংস্থা এএফপি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।





নরওয়ে জাতীয় পুলিশ অধিদপ্তর বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। অবশ্য কি ধরনের নিরাপত্তা জোরদার করা হবে সে ব্যাপারে বিবৃতিতে বিস্তারিত কিছু বলা হয়নি।

এর আগে, ইউরোপ ও জার্মানিতে গ্যাস সরবরাহকারী নর্ড স্ট্রিম-১ পাইপ লাইনের দুটি জায়গায় ছিদ্র ধরা পড়েছে বলে জানিয়েছে সুইডেনের মেরিটাইম কর্তৃপক্ষ।

তারা জানিয়েছে, একটি ছিদ্র সুইডেনের পানি সীমায়; অন্যটি ডেনমার্কের পানি সীমার মধ্যে দেখা গেছে। তবে কি কারণে পাইপ লাইন ছিদ্র হয়ে গেছে সেটি জানাতে পারেনি তারা।

এর আগে নর্ড স্ট্রিম-২ পাইপ লাইনে ছিদ্র পাওয়া যাওয়ার খবর বের হয়।

এদিকে গ্যাস পাইপ লাইনে ছিদ্র পাওয়ার বিষয়টিকে নাশকতা হিসেবে মনে করছে রাশিয়া।

রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভের কাছে জিজ্ঞেস করা এটি কোনো নাশকতা কিনা।

এমন প্রশ্নে পেসকোভ, কোনো কিছুই এখন উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

পেসকোভ সাংবাদিকদের জানিয়েছেন, পাইপ লাইনে ছিদ্র পাওয়ার ঘটনায় রাশিয়া খুবই উদ্বিগ্ন। কারণ এটি পুরো অঞ্চলের গ্যাস সরবরাহের জন্য বিরাট বড় একটি হুমকি।

তাছাড়া তারা ডেনমার্ক পানি সীমায় ছিদ্র পাওয়ার কারণ অনুসন্ধাণ করার চেষ্টা করছেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে সুইডেনের মেরিটাইম কর্তৃপক্ষ সতর্কতা দিয়ে বলেছে, যেখানে ছিদ্র পাওয়া গেছে সেদিকটি দিয়ে যেন আপাতত জাহাজ চলাচল না করে।

তবে পাইপ লাইন ছিদ্র হওয়ার কারণে কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছেন সুইডেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews