মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গর্ভপাত ইস্যুতে নারীদের সুরক্ষা নিশ্চিত করার অঙ্গীকার করেছেন। সুপ্রিম কোর্ট গর্ভপাত নিয়ে সাংবিধানিক অধিকার বাতিলের পর উদ্বেগ জানিয়ে দেশ জুড়ে নারীদের বিক্ষোভ অব্যাহত থাকার মধ্যেই এই প্রতিশ্রুতি দিলেন প্রেসিডেন্ট বাইডেন। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, কেন্দ্রীয় সরকার গর্ভপাতের জন্য নারীদের বিভিন্ন প্রদেশে ভ্রমণের সুরক্ষা নিশ্চিত করবে। আগামী মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা জয় পেলে কংগ্রেসে গর্ভপাত নিয়ে নারীদের সুরক্ষায় আইন করা হবে বলেও জানান প্রেসিডেন্ট বাইডেন।

সুপ্রিম কোর্টের ওই রায়ের পর যুক্তরাষ্ট্রের প্রতিটি প্রদেশ গর্ভপাত নিয়ে নিজের মতো করে আইন প্রণয়ন করতে পারবে। এতে দেশের বেশির ভাগ রাজ্যেই গর্ভপাত নিষিদ্ধ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গুগল জানিয়েছে, গর্ভপাত ক্লিনিকে যাওয়া নারীদের তথ্য তারা মুছে ফেলবে। এতে করে পরবর্তীকালে এই তথ্য ব্যবহার করে কোনো নারীকে দণ্ড দেওয়া যাবে না।

ধারণা করা হচ্ছে, যেসব অঙ্গরাজ্যে গর্ভপাত নিষিদ্ধ রয়েছে সেখান থেকে নারীরা অন্য অঙ্গরাজ্যে চলে যাবে যেখানে গর্ভপাতের অনুমোদন রয়েছে। তবে বাইডেনের আশঙ্কা, প্রদেশগুলো হয়তো এসব নারীদের গ্রেফতার করা শুরু করবে। বাইডেন বলেন, মানুষেরা আমার এই কথা বিশ্বাস করতে চাইবে না কিন্তু এটাই হতে যাচ্ছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews