ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী নেতা লুইজ ইনাসিও লুলার কাছে হেরেছেন জইর বলসোনারো। নির্বাচনে হেরে লুলার বিজয়কে চ্যালেঞ্জ করে মামলা করে বলসোনারোর দল লিবারেল পার্টি। তবে আদালত মামলা খারিজ করে দিয়েছে।

বলসোনারোর দলের অভিযোগ, এবারের নির্বাচনে ত্রুটিযুক্ত ভোটিং মেশিন ব্যবহার করে বলসোনারোর জয় ছিনিয়ে নেওয়া হয়েছে। ব্যালট বাক্সের (ভোটিং মেশিন) পাঁচটি মডেলে ত্রুটি থাকার অভিযোগ করা হয়েছে। তাই তাদের আবেদন, নির্বাচনে ব্যবহৃত ২ লাখ ৮০ হাজার ভোটিং মেশিনের ফল বাতিল করতে হবে।

তবে আদালতের প্রধান বিচারক আলেকজান্দ্রেদা মারোয়েস স্থানীয় সময় বুধবার মামলা খারিজ করে দিয়ে বলেন, ব্যালট বাক্সে (ভোটিং মেশিন) একাধিক বিকল্প ব্যবস্থা রয়েছে। তাই কোনো ধরনের জালিয়াতি শনাক্ত হলে একটি ব্যবস্থা বন্ধ হয়ে গিয়ে স্বয়ংক্রিয়ভাবে বিকল্প একটি ব্যবস্থা চালু হয়ে যাবে। এ ক্ষেত্রে জালিয়াতির সুযোগ নেই।

গত মাসের নির্বাচনে ব্রাজিলের ক্ষমতাসীন প্রেসিডেন্ট জইর বলসোনারো প্রতিদ্বন্দ্বী লুলা দা সিলভার কাছে সামান্য ব্যবধানে হেরে যান। জয়ের এ ব্যবধান ২ শতাংশের কম। দলের পক্ষ থেকে নির্বাচনের ফল বাতিলের দাবি উঠলেও নির্বাচনে হারের পর থেকে চুপচাপ রয়েছেন বলসোনারো।

আগামী জানুয়ারি মাসে ক্ষমতা গ্রহণ করতে পারেন লুলা। তবে বলসোনারো নির্বাচনের ফল মেনে নেওয়ার বিষয়ে বিস্তারিত কিছু না বললেও ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া অনুমোদন করেছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

বলসোনারো নির্বাচনের ফল মেনে নেওয়ার বিষয়ে বিস্তারিত কিছু বলেননি। তবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া অনুমোদন করেছেন তিনি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews