আকৃতি ইঁদুরের আর শরীর আঁশযুক্ত হলেও এটি মাছ বা ইঁদুর কোনোটিই নয়। এদের দাঁত না থাকায় আগে দন্তহীন স্তন্যপায়ী প্রাণী বলা হলেও আসলে প্যাংগোলিন বা বনরুই স্বতন্ত্র শ্রেণির। ফোলিডোটা শ্রেণির এই প্রাণীকে এশিয়া ও আফ্রিকার বন্য পরিবেশের অংশ মনে করা হয়। কিন্তু বিশ লাখ বছর আগে এরা ইউরোপ এবং যুক্তরাষ্ট্রেও বিচরণ করত বলে বিজ্ঞানীরা দাবি করেছেন। প্লাইস্টোসিন যুগের বনরুইয়ের জীবাশ্ম বা ফসিল পরীক্ষায় এই তথ্য জানা গেছে। তবে সেই থেকে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও এর উল্লেখযোগ্য বিবর্তন ঘটেনি। রোমানিয়ার গ্রাউনসিয়ান এলাকায় পাওয়া গেছে প্রাগৈতিহাসিক এই ফসিল।

বর্তমানে প্যাংগোলিনের তিনটি শ্রেণি দেখা যায়। এগুলোর একটি স্মুসিয়া, যা এখন শুধু আফ্রিকাতেই পাওয়া যায়। বিজ্ঞানীরা বলছেন, বনরুইয়ের এই প্রজাতিই প্রাচীন যুগে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে বিচরণ করত। যার প্রমাণ সম্প্র্রতি আবিস্কার হওয়া ফসিল। স্মুসিয়া আফ্রিকান প্যাংগোলিনের সবচেয়ে প্রাচীন প্রজাতি, যা ৫০ লাখ বছর আগেও এই এলাকায় বিচরণ করত বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আরকানসাসের গবেষক ড. ক্লেইরি টারহান। বর্তমানে বিভিন্ন দেশে অন্তত আট ধরনের বনরুই আছে। শিকারের কারণে যার সবগুলোই বিপন্ন হওয়ার পথে। সূত্র :সায়েন্স নিউজ।





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews