নবজাত ছেলেসন্তানের বেশির ভাগের ক্ষেত্রে শিশ্নের ওপরের চামড়া বেশ আঁট থাকে যে কারণে সে চামড়া জননেন্দ্রিয়ের ওপর দিকে টেনে তোলা যায় না।

পরে তিন বছর বয়সের মধ্যে প্রায় ৯০ শতাংশ শিশুর তা আলগা হয়ে আসে—আঁট চামড়া থাকার পর সে যদি স্বাভাবিকভাবে প্রস্রাব করে অর্থাৎ সহজ ধারায় প্রস্রাব বের হয় এবং থেকে থেকে বা ফোঁটায় ফোঁটায় প্রস্রাব হওয়ার কোনো ইতিহাস না থাকে, তবে চিন্তিত হয়ে কিছু করার প্রয়োজন নেই।

শিশুর প্রস্রাবের থলি পেটের ওপরের দিকে থাকার কারণে ছেলে বা মেয়ে সব শিশুকে প্রস্রাব করার সময় বেগ দিতে হয়। আবার অনেক শিশু প্রস্রাব করার আগে অস্থিরতা প্রকাশ করে, ব্যথায় কান্নাকাটি করে ওঠে।

বিজ্ঞাপন

প্রস্রাবের পর যেন আরাম বোধ করে, শান্ত হয়ে যায়। তার প্রস্রাবের থলি মূত্র পরিপূর্ণ হওয়ার জন্য এই অস্বস্তি হয়।

লক্ষণ

যদি শিশুর জননেন্দ্রিয়ের চামড়ার মুখ সুচের মুখের মতো খুব সরু হয় এবং একই সঙ্গে প্রস্রাব করতে তার বেশ অসুবিধা বা কষ্ট হয়, ফোঁটা ফোঁটা প্রস্রাব ইত্যাদি দেখা দেয়, তখন চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

যা করবেন না

আগেকার দিনে জননেন্দ্রিয়ের মুখের চামড়া প্রতিদিন একটু একটু টেনে তোলার চেষ্টা করা হতো। অনেক বয়স্কজনরা এখনো সেই পদ্ধতি বেছে নেন। কিন্তু একাজ একেবারেই করা যাবে না। ক্রমাগত জোর করে টেনে তোলার চেষ্টায় শিশুর কোমল চামড়ায় আঘাত হয়, তাতে জীবাণু সংক্রমণের বা ইনফেকশনের ঝুঁকি থাকে। আঘাতের কারণে চামড়া ছিঁড়ে যায় ও ছেঁড়া জায়গা জুড়ে নিয়ে আগের চেয়ে আরো আঁট হয়ে পড়ে। সে কারণে এই পরিস্থিতিতে চিকিৎসকের ব্যবস্থাপনা মেনে চলাই শ্রেয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews