কক্সবাজার রামু-সদর আসনের এমপি সাইমুম সরওয়ার কমল বলেছেন, এনজিওতে ইন্টারভিউর নামে তামাশা করা হয়। আমাদের মেধাবী ছেলেমেয়েগুলোকে অবমূল্যায়ন করা হচ্ছে। বিসিএসের চেয়েও কঠিনভাবে পরীক্ষা নেয় এনজিওরা।

তার প্রশ্ন, রোহিঙ্গাদের বাথরুম গুনতে এত কিসের পরীক্ষা? বিদেশিরা ইন্টারভিউ কেন নেবে? অনার্স পাশ হলেই যোগ্য। পরীক্ষার নামে তামাশা না করে লটারির মাধ্যমে বাছাই করুন। এ সময় অগ্রাধিকার ভিত্তিতে স্থানীয়দের চাকরি ও বৈষম্য দূর করতে এনজিও সমূহের সংশ্লিষ্টদের অনুরোধ করেন সাইমুম সরওয়ার কমল।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে কক্সবাজার সী প্রিন্সেস হোটেল মিলনায়তনে কারিগরি প্রশিক্ষণপ্রাপ্ত তরুণ-তরুণীদের জন্য ইউএসএআইডি ইয়েসের প্রকল্পের আওয়তায় ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশনের (ইপসা) উদ্যোগে চাকরি মেলা (জব ফেয়ার) অনুষ্ঠান উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন এমপি কমল।

এমপি সাইমুম সরওয়ার কমল বলেন, কক্সবাজারের অধিকাংশ হোটেলে বাইরের কর্মকর্তা। তারকা মানের হোটেলগুলোতে স্থানীয়দের চাকরি হয় না। চরম বৈষম্যের শিকার কক্সবাজারের শিক্ষিত তরুণ-তরুণীরা।

তিনি বলেন, এমন আচরণ আর মেনে নেওয়া হবে না উল্লেখ করে আগামী ৬ মাসের মধ্যে স্থানীয়দের চাকরি না দিলে একটা হোটেলও চালাতে দেয়া হবে না।

স্থানীয় শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমপি কমল বলেন, নিজেদের যোগ্য হিসেবে গড়ে তোল। পরনির্ভর হবে না। নিজের পায়ে দাঁড়াতে শেখ। একদিন অনেক বড় হবে। তোমরাই আমাদের আগামীর দেশ।

মেলায় কক্সবাজারের তারকা মানের হোটেল লং বিচ, নিসর্গ হোটেল এন্ড রিসোর্ট, হোটেল বেস্ট ওয়েস্টার্ন, লাইটহাউস ফ্যামিলি রিসোর্ট,হোটেল আল আমিন, হোটেল আইল্যান্ড ডাইনেস্টি, টুর এন্ড ইভেন্ট সান ডান্সার, ক্যাফে এন্ড রেস্টুরেন্ট নীলা ছাড়াও টেইলরস, ফেব্রিক্স এন্ড বুটিকস মাথিনু বিউটিপার্লার অংশ নেয়।

এসময় ইয়েস প্রকল্পের অধীনে কারিগরি প্রশিক্ষণ প্রাপ্ত ৭৫ জন তরুণ-তরুণীর জন্য শিক্ষানবিস সুযোগ ও চাকরির আশ্বাস দিয়েছেন মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদরের উপজেলা নির্বাহী অফিসার জনাব মিল্টন রায়, যুব উন্নয়ন কর্মকর্তা জনাব মাহবুবুর রহমান, শাহানা শারমিন, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার, ইয়েস কার্যক্রম, রিলিফ ইন্টারন্যাশনাল, আবুল কাসেম সিকদার, সভাপতি কক্সবাজার হোটেল মোটেল মালিক সমিতি।

ইপসার আঞ্চলিক প্রধান খালেদা আকতারের সভাপতিত্ব ও ইপসার রোহিঙ্গা রেসপনস কার্যক্রমের প্রধান ও সহকারী পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলাম সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- সিসিডিবির প্রোগ্রাম কোঅর্ডিনেটর শেখ মাকসুদুল হাসান ও ধন্যবাদ জ্ঞাপন করেন এমপাওয়ারের সিনিয়র ব্যবস্থাপক রাজিব হাসান মজুমদার।

উল্লেখ্য :ইউএসএআইডি এর অর্থায়নে রিলিফ ইন্টারন্যাশনালের কারিগরি সহায়তায় সহযোগী সংস্থা ইপসা, এমপাওয়ার ও সিসিডিবির যৌথ উদ্যোগে সামাজিক সংহতি সুরক্ষায় কক্সবাজারের ৪টি উপজেলার জন্য
Rb¨ ‘USAID’s Youth Entrepreneurship and Empowerment Support (YES) Activity for Cox’s Bazar` প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এতে ১৪-৩৫ বছরের স্থানীয় নারী ও পুরুষ যুবদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান ও সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তোলাই ইয়েস কার্যক্রমের মূল উদ্দেশ্য। ইয়েস প্রকল্পের প্রশিক্ষিত যুবকদের চাকরিদাতা প্রতিষ্ঠানের সঙ্গে যোগসূত্র সৃষ্টির লক্ষ্যে ‘জব ফেয়ার ’বা‘ চাকরি মেলা’র আয়োজন করা হয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews