কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) ছাড়া আপনি অনেক কাজ করতে পারবেন না। দেশের সামর্থ্যবান মানুষকে করের জালে আনতে কিছু কাজ বা সেবা নিতে টিআইএন থাকা বাধ্যতামূলক করা হয়েছে। অনেকেই জানেন না তাঁর টিআইএন নিতে হবে কি না। ফলে পদে পদে বিপত্তিতে পড়তে হয়। কারণ, টিআইএন ছাড়া অনেক কাজ যেমন করা যায় না, তেমনি অনেক সেবাও মেলে না। এতে ভোগান্তি বাড়ে। কোন কোন কাজ বা সেবা নিতে টিআইএন প্রয়োজন হয়, তা নিয়ে এবারের আয়োজন।

প্রতিবছরই বাজেটে টিআইএন বাধ্যতামূলক করার তালিকায় নতুন নতুন খাত যুক্ত করা হয়। সর্বশেষ এবারের বাজেটেও বেশ কিছু সরকারি সেবা বা কাজের ক্ষেত্রে টিআইএন বাধ্যতামূলক করা হয়েছে। এর মধ্যে হলো দুই লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে টিআইএন বাধ্যতামূলক। এ ছাড়া গ্রামে বা শহরে বাড়ির নকশা অনুমোদন নিতে টিআইএন লাগবে। অর্থাৎ টিআইএন না থাকলে এখন থেকে বাড়ির নকশার অনুমোদন মিলবে না। আবার সমবায় সমিতির রেজিস্ট্রেশন নিতেও টিআইএন বাধ্যতামূলক করা হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews