সাইকেল বা গাড়ির টায়ার সব সময় কালো রঙেরই হয় কেন, কখনও ভেবে দেখেছেন? টায়ারের মূল কাঁচামাল অর্থাৎ ল্যাটেক্স বা রাবার সাদা রঙের হয়। কিন্তু টায়ার যখন তৈরি হয়ে আসে কেন কালো হয়!

টায়ার যখন প্রথম তৈরি করা হয়েছিল ১৮৯৫ সালে, তখন কিন্তু এর রং সাদাই ছিল। তাহলে এখন কালো কেন? হয়তো এটা অনেকেই বলবেন যে, রাস্তার ধুলো, বালি, ময়লা এবং কাদা যে হেতু টায়ারে লাগে তাই কালো রঙকেই বেছে নেওয়া হয়েছে। কিন্তু না। এর পিছনে যে কারণ রয়েছে তা শুনলে হয়তো অবাক হবেন।

টায়ারের আয়ু বাড়াতে এবং টেকসই করতে রাবারের সঙ্গে কার্বন ব্ল্যাক মেশানো হয়। শুধু টেকসইয়ের জন্যই নয়, দীর্ঘ দিন ধরে গাড়ি বা সাইকেল চালাতে চালাতে টায়ারের গ্রিপ খয়ে যায়, রাস্তার সঙ্গে ঘর্ষণে গরম হয়ে ওঠে। ফলে যে কোনও মুহূর্তে টায়ার ফেটে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। কিন্তু কার্বন ব্ল্যাক এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এটি টায়ারের তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।



এছাড়াও সূর্যের অতি বেগুনি রশ্মি টায়ারের রাবারকে দ্রুত শক্ত করে দেয়। ফলে টায়ারের আয়ু কমে যায়। কিন্তু কার্বন ব্ল্যাক অতি বেগুনি রশ্মির হাত থেকে টায়ারকে বাঁচিয়ে রাখে।

তবে তার মানে এই নয় যে, অন্য রঙের টায়ার তৈরি হয় না। তবে টেকসইয়ের দিকটি বিচার করেই টায়ারের রং কালো করে প্রস্তুতকারী সংস্থাগুলো। তবে কালো রঙের টায়ারই বেশি তৈরি হয়।

বিডি প্রতিদিন/কালাম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews