এখন ঘরে বসেই ভুক্তভোগী নাগরিক ডিজিটাল প্ল্যাটফর্মে সাধারণ ডায়েরি বা জিডি করতে পারবেন। এক্ষেত্রে প্রয়োজন হবে শুধু জাতীয় পরিচয়পত্রের তথ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর প্রতিটি থানায় চালু হয়েছে দীর্ঘ প্রতিক্ষীত এই নাগরিক সেবা। 

মহাখালীর কড়াইল বস্তির বাসিন্দা নাজমুন নাহার। তার বাসার বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করাসহ প্রাণনাশের হুমকি দেয় স্থানীয় প্রভাবশালী এক চক্র।

দিনের পর দিন থানার দুয়ারে ধর্ণা দিয়ে কোনো সমাধান পাননি, এমনকি একটি সাধারণ ডায়েরি করতেও পারেননি এই ভুক্তভোগী।

নাজমুন নাহার বলেন, “এর আগে জিডি করতে আসছিলাম, এখান থেকে আমাকে তাড়িয়ে দেওয়া হয়েছে। যখন জমি নিয়েছিল তখন ওসির সঙ্গে দেখা করতে দেয়নি।”

রাজধানীর থানাগুলোতে এমন ঘটনা নিত্তনৈমিত্রিক ব্যাপার। ভুক্তভোগীদের হয়রানি বন্ধে অনলাইনে সাধারণ ডায়েরি খোলার পরিকল্পনা দীর্ঘদিনের। অবশেষে নানা চড়াই-উত্তরাই শেষে চালু হয়েছে এই কার্যক্রম।

ডিএমপি তেজগাঁও থানার অফিসার ইনচার্জ অপূর্ব হাসান বলেন, “থানায় না এসে ডায়েরি করতে চান, এটা একটা ভাল পদ্ধতি। সময় বাঁচবে, নিজের জায়গা থেকে, বাসাবাড়ি থেকে, অফিস-আদালত থেকে করতে পারবেন। আমরা আপনাদের কাছে সার্ভিসটা পৌঁছে দিব।”



প্রথমে জিডি.পুলিশ.গভ.বিডি ওয়েব সাইটে ঢুকতে হবে। সেখানে সাধারণ ডায়েরি বা জিডি করার পেজটি আসবে। জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর ও জন্ম তারিখ লিখে সাবমিট করতে হবে। এরপর পরিচয় নিশ্চিতের জন্য মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে একটি কোড দেয়া হবে।

এরপর জিডির ধরণ ও কারণসহ প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। সব শেষে ‘সাবমিট’ বাটনে ক্লিক করলেই সম্পন্ন হবে অনলাইন জিডি। আবেদন সম্পন্ন হলে লগইন করে আবেদনকারী জিডির সর্বশেষ অবস্থাও জানতে পারবেন।

ডিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, “আপনি শুধু প্রশ্নগুলোর উত্তর দিবেন, যেখানে নাম্বার দেখাচ্ছে সেখানে নাম্বার বসাবেন। অটোমেটিকভাবেই বিভিন্ন তথ্য আপনাদের কাছ থেকে নিয়ে নিবে এবং এই তথ্যগুলোর পরে একটা রিপোর্ট আকারে থানা পর্যায়ে গৃহীত হবে। ”

খুব সহজেই ঘরে বসে অনলাইনে জাতীয় পরিচয়পত্রের তথ্য দিয়ে দেশের যেকোনো নাগরিক জিডি করতে পারবেন।

কৃষ্ণ পদ রায় আরও বলেন, “এনআইডি লাগবে এবং লাইভ একটা ছবি দিতে হবে। উনি সেই ব্যক্তি কিনা ছবিটা মিলিয়ে দেখা হবে। তার লোকেশনটা আপডেট থাকতে হবে অর্থাৎ মোবাইল সেটে অ্যাকটিভ থাকতে হবে।”

এর আগে ২০০৯ সালে অনলাইনে জিডি কার্যক্রম চালু হলেও দক্ষ টেকনেশিয়ান ও কারিগরি ত্রুটির কারণে আলোর মুখ দেখেনি প্রকল্পটি।

এএইচ




Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews