জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিওন,টপগান প্রভৃতি মুক্তিপ্রাপ্ত এবং মুক্তিপ্রতীক্ষিত এলভিস,থর – লাভ এন্ড থান্ডার সিনেমার ডামাডোল চ্যালেঞ্জ করেই আমেরিকার বিখ্যাত সব থিয়েটারে ২৪ জুন মুক্তি পাচ্ছে যাচ্ছে এ রাহিম পরিচালিত তারকাবহুল সিনেমা ‘শান’। বিষয়টি নিশ্চিত করেছেন আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রো এর প্রেসিডেন্ট মোঃ অলিউল্লাহ সজীব ।

নিজের ও অফিসিয়াল পেজে থিয়েটার লিস্ট প্রকাশ করে সজীব বলেন, ‘পৃথিবীর সর্ববৃহৎ এ সিনেমা চেইনগুলিতে সামার এর এ সুপার পিক সময়ে যখন হলিউড, ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি সহ তাবৎ বড় বড় সব ইন্ডাস্ট্রির বড় বড় সব সিনেমার মুক্তির লাইন লেগে আছে,এসময়ে যখন বাংলাদেশের সিনেমার শুভমুক্তির একটা বিশাল নাম্বার ম্যানেজ করা যায়, তখন আনন্দ হয়।‘ সম্প্রতি ঢাকায় একটি অনুষ্ঠানে ‘শান’ আমেরিকায় মুক্তির চুক্তি স্বাক্ষর করেন স্বপ্ন স্কেয়ারক্রো বাংলাদেশের প্রধান নির্বাহী সৈকত সালাহউদ্দিন এবং ফিলম্যান এন্টারটেইনমেন্ট এর পক্ষে প্রযোজক ওয়াহিদুর রহমান।

এর আগে মালয়েশিয়া, অস্ট্রেলিয়া ও ফ্রান্সে মুক্তি পায় ছবিটি। 


বাংলা ভাষাভাষীদের জন্য আমেরিকার বিশ্ববিখ্যাত এএমসি, রিগ্যাল, সিনেমার্ক, হারকিন্স, শোকেইস চেইনে প্রথম সপ্তাহে ২০ টি স্টেট এর বিখ্যাত এবং  কাছের ৫৯টি মাল্টিপ্লেক্সে মুক্তি পাচ্ছে ‘শান’। স্টেটগুলো হল নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, মেরিল্যান্ড, ভার্জিনিয়া, মিশিগান, কানেক্টিকাট, টেক্সাস, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, জর্জিয়া, অ্যারিজোনা, ইউটাহ, ওহাইও, ক্যানসাস, টেনেসি, লুইজিয়ানা, অরিগন, কলোরেডো এবং ওয়াশিংটন।

আমেরিকাজুড়ে পৃথিবীবিখ্যাত মাল্টিপ্লেক্সে যার মধ্যে রয়েছে AMC (পৃথিবীর সবচেয়ে বড় সিনেমা চেইন) এর ১০টি,Regal/Cineworld (পৃথিবীর ২য় বৃহত্তম সিনেমা চেইন) এর ২০টি,Cinemark (পৃথিবীর ৩য় বৃহত্তম সিনেমা চেইন) এর২৪টি,Harkins (আমেরিকার অন্যতম বড় সিনেমা চেইন) এর ৪টি এবং Showcase (আমেরিকার অন্যতম বড় সিনেমা চেইন) এর ১টি মোট ৫৯টি থিয়েটারে। 

এদিকে ‘শান’ আমেরিকায় মুক্তি উপলক্ষে ২২ জুন বুধবার সিনেমাটির সবশেষ ট্র্যাক ‘হাজার জোনাকি’ অফিসিয়াল পেজে উন্মুক্ত করেছে ফিলম্যান এন্টারটেইনমেন্ট। প্রবাসী দর্শকদের আগ্রহী করে তুলতে ছবির শিল্পী ও কুশলীরা নানারকম প্রচারণায় সরব হয়েছেন নিজেদের পেজে।

ঈদুল ফিতরে মুক্তিপ্রাপ্ত ছবির মধ্যে সর্বাধিক আলোচিত ও প্রশংসিত ছবি শান। বড় পরিসরে দেশের বাইরে মুক্তি পাওয়ার খবরে ছবির নায়ক সিয়াম বলেন, ‘শান’ ছবির অভূতপূর্ব সাফল্যে আমরা গর্বিত। শুধু শান না, ঈদের সব সিনেমাই এবার দর্শকরা দেখেছেন। তাদের হলে আসার জোয়ার তৈরি হয়েছে। এটা আমাদের জন্য দারুণ সুখবর। এবার আমাদের শান মুক্তি পাচ্ছে আমেরিকায়। এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশী ভাই-বোনরা ও বিশ্বের দর্শকেরা ছবিটি দেখার সুযোগ পাবেন। আমার বিশ্বাস ছবিটি তাদের ভালো লাগবে। সেই সঙ্গে স্বপ্ন স্কেয়ারক্রোকে ধন্যবাদ জানাই দেশের বাইরে বাংলাদেশের ছবিকে এভাবে পৌছে দেওয়ার জন্য।'

সিয়ামের সঙ্গে সুর মিলিয়ে স্বপ্ন স্কেয়ারক্রোকে ধন্যবাদ জানিয়ে পূজা চেরি কানাডা ও আমেরিকার দর্শকদের 'শান' দেখার আহ্বান জানিয়ে বলেন, 'আমাদের শান আপনাদের কাছে যাচ্ছে। সবাই হলে গিয়ে ছবিটি দেখবেন। ছবিটি আপনাদের পছন্দ হবে।' বিভিন্ন চরিত্রে ছবিটিতে আরো অভিনয় করেছেন  মিশা সওদাগর, ডন, নাদের চৌধুরী, তাসকিন রহমান, সৈয়দ হাসান ইমাম, চম্পা, অরুনা বিশ্বাসসহ অনেকেই।

'শান' ছবিটি পরিচালনা করেছেন তরুণ পরিচালক এম রাহিম। ছবিটির মাধ্যমে 'পোড়ামন ২' ও 'দহন' এর পর ফের একসঙ্গে পর্দায় হাজির হয়েছেন সিয়াম আহমেদ ও পূজা চেরি। সত্য ঘটনা অবলম্বনে ছবিটির গল্প সাজিয়েছেন বাংলাদেশের চৌকষ পুলিশ অফিসার এসপি আজাদ খান।  চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন যৌথভাবে আজাদ খান ও নাজিম উদ দৌলা। ফিল্মম্যান প্রডাকশনের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন  ওয়াহিদুর রহমান এবং এম আতিকুর রহমান।

ছবিটির অ্যাকশন দৃশ্য পরিচালনা করেছেন বলিউডের আব্বাস আলি মোঘল। যিনি কলকাতার 'প্যানথার' এবং বলিউডের  হেইট স্টোরি ২-৩-৪, ডিয়ার জিন্দেগি, এম এস ধোনি, হামারি আধুরি কাহানি, আশিকি ২, অগ্নিপথ, ওয়ান্স আপন এ টাইম ইন মুম্বাইসহ অসংখ্য সিনেমায় স্টান্ট ও অ্যাকশন দৃশ্য করেছেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews