স্বাভাবিক জীবনে ফিরছে নয়াদিল্লি

করোনা সংক্রমণে পর্যুদস্ত নয়াদিল্লির জীবনযাত্রা কিছুটা স্বাভাবিক হওয়ার পথে রয়েছে। কোভিড পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হওয়ায় রবিবার মুখ্যমন্ত্রী কেজরিওয়াল ১৪ জুন সোমবার থেকে অনেক ক্ষেত্রেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন। অনলাইন ব্রিফিংয়ে তিনি বলেন, কিছু কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে। তবে প্রায় সকল কর্মকাণ্ডই সোমবার ভোর ৫টা থেকে পুনরায় শুরু হয়ে যাবে।

ঘোষণা অনুযায়ী নয়দিল্লির রেস্টুরেন্টগুলো ৫০ শতাংশ বসার ব্যবস্থা রেখে পুনরায় খুলে দেওয়া হচ্ছে। বাজার-শপিং মল রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান, সুইমিং পুল, রাজনৈতিক-ধর্মীয়-সামাজিক জমায়েতে নিষেধাজ্ঞা থাকছে।

ভারতের রাজধানী নয়াদিল্লি লকডাউন

গত ১৯ এপ্রিল থেকে লকডাউনের কারণে বন্ধ থাকা সেলুন, বিউটি পার্লারও পুনরায় খুলে যাচ্ছে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সব ধরনের মার্কেট কমপ্লেক্স ও মল খোলা রাখা যাবে।

সরকারি অফিসে গ্রুপ এ স্তরের কর্মীদের ১০০ শতাংশ হাজিরা থাকবে। তবে বাকিদের ক্ষেত্রে ৫০ শতাংশ। প্রয়োজনীয়, জরুরি কাজ আগের মতোই চলতে থাকবে। উপাসনালয় খোলা থাকবে। তবে কোনও দর্শনার্থী থাকবে না। সাপ্তাহিক বাজার প্রতি মিউনিস্যিপল এলাকায় মাত্র একটা খোলা রাখা যাবে।

ব্যাঙ্কয়েট হল বা হোটেলে বিয়ের অনুষ্ঠান করা যাবে না। তবে বাড়িতে বা আদালতে ২০ জনের কম লোক নিয়ে বিয়ের আসর চলতে পারে। শেষকৃত্যে কেবলমাত্র ২০জন থাকতে পারবে। কেজরিওয়াল বলেন, করোনা সংক্রমণ কমে আসায় দিল্লির অর্থনীতি স্বাভাবিক গতিতে ফিরিয়ে আনাই মূল লক্ষ্য।

কেন্দ্র ব্যর্থ হলেও, দিল্লির মানুষ বিনামূল্যে ভ্যাকসিন পাবেন: কেজরিওয়াল |  The Daily Star Bangla

এদিকে পরিস্থিতির উপর কড়া নজরদারি থাকবে বলে তিনি জানান। মার্কেট, মল, রেস্টুরেন্টে যথাযথ নির্দেশনা ও স্বাস্থ্যবিধি না মানা হলে তৎক্ষণাৎ সেসব বন্ধ করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, কোভিড সংক্রমণ অব্যাহতভাবে কমতে থাকলে আমাদের জীবন স্বাভাবিক হয়ে আসবে বলে আমি আশা করি। এটি একটি বিশাল বিপর্যয় এবং সম্মিলিতভাবেই এর মোকাবেলা করতে হবে।

ইত্তেফাক/এএইচপি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews