‘খালেদা জিয়ার কিডনি, হার্ট ও লিভারের জটিলতা কাটছে না’

দেড় মাস ধরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। করোনা মুক্ত হওয়ার পর কোভিড পরবর্তী জটিলতায় ভুগছেন তিনি। কতদিনে তিনি সুস্থ হয়ে বাসায় ফিরতে পারবেন তা নিশ্চিত নয়।

তার চিকিৎসার্থে গঠিত ১০ সদস্যের মেডিকেল বোর্ডের সদস্য অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন বলেন, উনার বয়স এখন ৭৬ বছর। কোভিড-পরবর্তী জটিলতা কিছুটা কমতে শুরু করেছে। তবে পুরানো রোগ- কিডনি, হার্ট ও লিভারের জটিলতা কাটছে না। আর্থ্রাইটিসের সমস্যা রয়েছে। বিশেষ করে তার লিভারের সমস্যাটা বাড়ছে। তার লিভার ডিজিজ এমন জটিল অবস্থায় উপনীত যে, এই সমস্যার উন্নত কোনো চিকিৎসা আমাদের দেশে নেই। এজন্য মেডিকেল বোর্ড তাকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা প্রদানের জন্য বার বার সুপারিশ করেছেন। কিন্তু তা এখনো সম্ভব হয়নি।

বোর্ডের একজন চিকিৎসক জানান, বর্তমানে তিনি পোস্ট কোভিড জটিলতা- অক্সিজেনের সমস্যা, ফুসফুসে পানি জমা সেগুলো থেকে অনেকটা মুক্ত। চিকিৎসকরা যখন মনে করবেন হাসপাতাল থেকে ছেড়ে দিতে পারেন। এখন প্রতি একদিন পর পর মেডিকেল বোর্ডের চিকিৎসকরা তার শারীরিক অবস্থা নিয়ে পর্যালোচনা করছেন।

সিসিইউ থেকে এক মাস পর কেবিনে খালেদা জিয়া

গত ২৭ এপ্রিল করোনা ভাইরাসে আক্রান্ত খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ৩ মে শ্বাসকষ্ট দেখা দিলে তাকে সিসিইউতে ভর্তি করা হয়। দীর্ঘ একমাস পর তার শারীরিক অবস্থার উন্নতি হলে চলতি মাসের ৩ জুন তাকে সিসিইউ থেকে আবার কেবিনে স্থানান্তর করা হয়। বর্তমানে কেবিনেই তার চিকিৎসা চলছে।

ইত্তেফাক/ইউবি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews