হংকংয়ের নিরাপত্তা আইনে প্রথম দোষী সাব্যস্ত তংয়ের ৯ বছরের কারাদণ্ড

হংকংয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনে প্রথম দোষী সাব্যস্ত তং ইং-কিটকে আদালত ৯ বছরের কারাদণ্ড দিয়েছে। শুক্রবার এ সাজা ঘোষণা করা হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। সন্ত্রাসী কর্মকাণ্ড এবং বিচ্ছিন্নতাবাদ উসকে দেওয়ার দায়ে তংকে এ সাজা দেওয়া হয়েছে বলে বিচারকরা মন্তব্য করেছেন।

জাতীয় নিরাপত্তা আইনে প্রথম এ সাজা চীন নিয়ন্ত্রিত শহরটিতে গণতন্ত্রপন্থিদের আন্দোলনে বড় ধরনের প্রভাব ফেলবে বলেই মনে করা হচ্ছে। সড়কে থাকা এক দল পুলিশ কর্মকর্তার ওপর মোটরবাইক তুলে দেওয়ার পর গত বছরের জুলাইয়ে ২৪ বছর বয়সি তংকে গ্রেফতার করা হয়েছিল। সেই সময় তার কাছে যে কালো রঙের পতাকা ছিল, তাতে ‘হংকংকে স্বাধীন করাই আমাদের সময়ের বিপ্লব’ লেখা ছিল।

HK man sentenced to 9 years in first national security law case | Hong Kong  Protests News | Al Jazeera

হংকংয়ের ওপর বেইজিংয়ের চাপিয়ে দেওয়া জাতীয় নিরাপত্তা আইনে দোষীদের সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়ার বিধান রাখা হয়েছে। কার্যকর হওয়ার পর এখন পর্যন্ত বিতর্কিত এই আইনটির আওতায় হংকংয়ের শতাধিক বাসিন্দাকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

আইনটির মাধ্যমে হংকংয়ের স্বায়ত্তশাসন খর্বের পাশাপাশি গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের সাজা দেওয়ার পথ তৈরি হয়েছে বলে ভাষ্য সমালোচকদের। অন্যদিকে বেইজিং বলছে, শহরটির স্থিতিশীলতা আনতেই আইনটি প্রয়োজনীয় হয়ে পড়েছিল।

ইত্তেফাক/টিআর



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews