‘এক জীবন: স্বাধীনতার সূর্যোদয়’ শিরোনামের বইটি প্রকাশে একটি প্রকাশনী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও করেছেন তিনি।

বইটি প্রকাশ করবে প্রকাশনা প্রতিষ্ঠান বাতিঘর।

বৃহস্পতিবার এই বিষয়ে চুক্তিতে সই করেন রাশেদ খান মেনন ও বাতিঘরের প্রধান নির্বাহী কর্মকর্তা জাফর আহমদ রাশেদ।

নিজের আত্মজীবনী সম্পর্কে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মেনন বলেন, “মোট তিনখণ্ডে বইটি প্রকাশ করার ইচ্ছা রয়েছে। এই মাসের শেষের দিকে প্রথম পর্ব প্রকাশ পেতে পারে।”

বইয়ের প্রথম পর্বে ১৯৭২ সালের ১১ জানুয়ারি পর্যন্ত ঘটনা লেখা রয়েছে জানিয়ে বাম রাজনৈতিক দলের এই নেতা বলেন, “বঙ্গবন্ধু দেশে ফিরলেন ১০ জানুয়ারি। ১১ জানুয়ারি তার সঙ্গে আমার দেখা হয়। এ পর্যন্ত প্রথম পর্ব।

“এর পরে ১৯৯০ সাল পর্যন্ত দ্বিতীয় পর্ব এবং তার পরবর্তী সময় তৃতীয় পর্বে লেখা থাকবে।”

এক প্রশ্নের জবাবে মেনন বলেন, “বহুবার আমি আত্মজীবনী লেখার কাজে হাত দিয়েছি। সেটা শেষ করতে পারিনি। গত বছর করোনাভাইরাসের কারণে বাইরের কাজে কম বের হওয়ায় বইয়ের কাজটা করতে পেরেছি।”

হেফাজতের রাজনীতিতে সহায়তা দিচ্ছে ক্ষমতাসীনরা: মেনন

অটিজম নিয়ে আত্মজীবনী গ্রন্থ ‘প্রাচীর পেরিয়ে’

১৯৪৩ সালের ১৮ মে ফরিদপুরে জন্ম নেন মেনন। রাজনৈতিক পরিবারের সন্তান এই রাজনীতিবিদের গ্রামের বাড়ি বরিশালের বাবুগঞ্জ উপজেলার বাহেরচরের ক্ষুদ্রকাঠি গ্রামে।

ষাটের দশকের এই ছাত্রনেতা ১৯৬৩-৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি ও ১৯৬৪-৬৭ সালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন।

১৯৭৯ সালে জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১তে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে তিনি পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন।

১৪ দলের প্রার্থী হিসাবে ঢাকা-৮ আসন থেকে ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনে আবারও সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০১৮ সালের নির্বাচনে জয়ী হন তিনি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন এবং পরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

বর্তমানে মেনন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

ওয়ার্কার্স পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিউ এজ পত্রিকার প্রকাশক শহীদুল্লাহ খান বাদল, বাতিঘরের সত্ত্বাধিকারী দীপঙ্কর দাশ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী মাসুক হেলাল।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews