বাজারে এখন প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে। এসময় বেশ কম দামেই ইলিশ পাওয়া যাচ্ছে। এখন অনেকেই দু’দিন পরপরই ইলিশ রান্না করে খাচ্ছেন! এই মাছটি খেতে সবাই পছন্দ করেন।

সাধারণত ইলিশ মাছ ভেজে বা সরিষা দিয়ে রান্না করেই বেশি খাওয়া হয়! তবে চাইলে স্বাদ পাল্টাতেও রান্না করতে পারেন ইলিশের কোরমা।

অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আয়োজনে পাতে রাখতে পারেন ইলিশের কোরমা। জেনে নিন এই পদ রান্নার সহজ রেসিপি-

উপকরণ

১. ইলিশ মাছ ৬ টুকরো
২. পেঁয়াজ বাটা ১/৩ কাপ
৩. আদা বাটা ১ টেবল চামচ
৪. রসুন বাটা ১ টেবল চামচ
৫. চিনি ১ চা চামচ
৬. কাঁচা মরিচ ৪-৫টি
৭. লবণ স্বাদমতো
৮. তেল আধা কাপ
৯. লেবুর রস সামান্য
১০. নারকেলের দুধ ৩/৪ কাপ
১১. টেস্টিং সল্ট ১/৪ চা চামচ
১২. জয়ফল ও জয়ত্রি গুঁড়ো ১/৪ চা চামচ
১৩. টকদই আধা কাপ
১৪. জিরা গুঁড়ো আধা চা চামচ
১৫. এলাচ ও দারুচিনি ও
১৬. কেওড়া জল ১/৪ চা চামচ

jagonews24

পদ্ধতি

প্রথমে মাছ বড় বড় টুকরো করে কেটে নিন। তারপর ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে নিন। এতে এলাচ, দারুচিনি ও পেঁয়াজ বাটা দিয়ে ভেজে নিন।

এবার একে একে দিয়ে দিন আদা রসুন বাটা, জিরা গুড়া ও লবণ। ভালোভাবে ভেজে নিন মসলার মিশ্রণ। এবার এখন দিতে হবে কাঁচা মরিচ, টেস্টিং সল্ট ও চিনি।

jagonews24

ভালোভাবে কষাতে হবে। এবার মাছগুলো দিয়ে দিন। নারকেল এর দুধ, জায়ফল-জয়ত্রি দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। তারপর মিশিয়ে দিন কেওড়া জল।

মাঝারি আঁচে ঢেকে ১০ মিনিট রান্না করুন। মাছের ঝোল কমে এলে লেবুর রস মিশিয়ে নিন। পোলাও বা সাদা ভাতের গরম গরম পরিবেশন করুন ইলিশের কোরমা।

জেএমএস/জিকেএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews