এখন থেকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ওয়ান-স্টপ সার্ভিসে পাওয়া যাবে পরিবেশ অধিদফতরের ২৪টি সেবা। বিসিকের সঙ্গে এ সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে পরিবেশ অধিদফতর। গতকাল মঙ্গলবার বিসিক সম্মেলন কক্ষে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এমওইউতে স্বাক্ষর করেন বিসিক চেয়ারম্যান মো: মোশতাক হাসান ও পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো: আশরাফ উদ্দিন।
এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে শিল্প উদ্যোক্তারা বিসিক শিল্প-নগরীগুলোতে শিল্প স্থাপনের জন্য পরিবেশ অধিদফতরের প্রধান ৬টি সেবা এবং তৎসংলগ্ন ১৮টি সেবাসহ ২৪টি সেবা বিসিক ওয়ান-স্টপ সার্ভিসের মাধ্যমে গ্রহণ করতে পারবেন। সেবাগুলো হলো : পরিবেশগত ছাড়পত্র, পরিবেশগত ছাড়পত্র নবায়ন,পরিবেশ অবস্থানগত ছাড়পত্র অনুমোদন রেফারেন্সের শর্ত (টিওআর) অনুমোদন ও জিরো ডিসচার্জ অনুমোদন।
এছাড়া ক্যাটাগরির ভিত্তিতে অন্য সেবাগুলো হলো : পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (লাল), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-ক), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-খ), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (সবুজ), পরিবেশগত ছাড়পত্র প্রদান (লাল), পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র প্রদান (সবুজ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (লাল), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (সবুজ), ইআইএ অনুমোদন (লাল), ইআইএ অনুমোদন (কমলা-ক ও খ), টিওআর অনুমোদন (লাল), টিওআর অনুমোদন (কমলা-ক ও খ) এবং জিরো ডিসচার্জড অনুমোদন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) নেপাল চন্দ্র কর্মকার, বিসিক সচিব মো: মফিদুল ইসলাম, পরিবেশ অধিদফতরের পরিচালক (পরিবেশগত ছাড়পত্র) মাসুদ ইকবাল মো: শামীম, পরিচালক (আইটি) ফরিদ আহমেদ প্রমুখ।
বিসিক চেয়ারম্যান বলেন, শিল্প উদ্যোক্তাদের সব সেবা এক জায়গা থেকে পাওয়া নিশ্চিত করতে বিসিক চালু করেছে ওয়ান-স্টপ সার্ভিস। পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য পরিবেশ অধিদফতর একটি গুরুত্বপূর্ণ অংশীজন। আজকে পরিবেশ অধিদফতরের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দেশে পরিবেশবান্ধব শিল্পায়ন গতিশীল হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews