জন্ম তার আর্জেন্টিনায়। কিন্তু ইতালীয় বংশোদ্ভূত। সুতরাং, মার্কোস সেনেসির ওপর অধিকার যেন দুই দেশেরই। এ কারণেই ইতালি কোচ রবার্তো মানচিনি এবং আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি দু’জনই তাদের জাতীয় দলের স্কোয়াডে ডেকেছেন এই ডিফেন্ডারকে।

ক্লাব ফুটবলে ২৫ বছর বয়সী এই ফুটবলার খেলেন নেদারল্যান্ডসের ক্লাব ফেয়েনুরডে। কিন্তু আন্তর্জাতিক ফুটবলে এখন তিনি কোন দেশের হয়ে খেলবেন? মধুর এক চিন্তায় পড়ে গেলেন সেনেসি।

সবচেয়ে মজার বিষয় হলো, আর্জেন্টিনা এবং ইতালি - দুই দেশের কোচই স্কোয়াড ঘোষণা করেছে সরস্পরের বিপক্ষে ম্যাচের জন্য। আগামী ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে পরস্পরের মুখোমুখি হবে আর্জেন্টিনা এবং ইতালি। ফাইনালিসিমা নাম দেয়া হয়েছে তাদের এই ম্যাচকে। কোপা আমেরিকা জয়ী এবং ইউরোজয়ী দুই দলের শ্রেষ্ঠত্বের লড়াই এটা।

ওই ম্যাচের জন্যই ইতালি এবং আর্জেন্টিনা দলে একই সঙ্গে ডাক পেলেন ডিফেন্ডার মার্কোস সেনেসি। প্রথমে ইতালি কোচ রবার্তো মানচিনি স্কোয়াড ঘোষণা করেন আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটির জন্য। সেখানে তিনি ডিফেন্ডার সেনেসির নাম অন্তর্ভূক্ত করেন।

ইউরো চ্যাম্পিয়ন হলেও কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেনি ইতালি। উত্তর মেসেডোনিয়ার কাছে হেরে প্লে-অফ রাউন্ড থেকে বিদায় নিতে হয়েছে আজ্জুরিদের। এমন বিপর্যয়ের পরও কোচ রবার্তো মানচিনির চেয়ার নড়ে যায়নি। বরং, ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে এখন থেকেই পরিকল্পনা করে এগিয়ে যাওয়ার পরিকল্পনা ইতালির। সে কারণেই সেনেসিকে দলে ডেকেছেন তিনি।

কিন্তু একদিন পরই লিওনেল স্কালোনি আর্জেন্টিনা স্কোয়াডের জন্য ডিফেন্ডার হিসেবে নাম অন্তর্ভূক্ত করেছেন সেনেসির। সে সঙ্গে ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে একই ম্যাচের জন্য দুই প্রতিদ্বন্দ্বী দলে ডাক পাওয়ার গৌরব অর্জন করলেন তিনি।

কিন্তু প্রশ্ন হলো, সেনেসি আসলে খেলবেন কোন দলের হয়ে? আর্জেন্টিনা না ইতালি? অবশ্য স্কালোনি এই প্রথম ডাকেননি সেনেসিকে। এর আগে চিলি এবং কলম্বিয়ার বিপক্ষে প্রাথমিক দলেও ডেকেছিলেন তাকে। যদিও পরে,বাদ দিয়েছিলেন চূড়ান্ত স্কোয়াড থেকে।

এখনও পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়নি সেনেসির। যদিও এর আগে তিনি অনূর্ধ্ব-২০ এবং অনূর্ধ্ব-২৩ ফুটবলে আর্জেন্টিনার হয়ে খেলেছেন। এমনকি কোরিয়ায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ বিশ্বকাপেও আর্জেন্টিনার হয়ে খেলেছিলেন তিনি এবং একটি গোলও করেছিলেন।

সুতরাং, শেষ পর্যন্ত সেনেসি সিদ্ধান্ত নিয়েছেন, আর্জেন্টিনার জার্সি গায়েই আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ঘটাবেন নিজের এবং হয়তো বা সেটা হয়ে যেতে পারে ইতালির বিপক্ষেই।

আইএইচএস/



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews