ইনস্টাগ্রাম অ্যাপ ‘এক্সপ্লোর’ ট্যাবে ব্যবহারকারীর পছন্দ অনুসারে জনপ্রিয় ছবি, অবস্থান ও সার্চের সুযোগ দেখায়। এর মধ্য দিয়ে অ্যাপটি ব্যবহারকারীদেকে খাবার, চিত্রকলা, ভ্রমণের মতো বিষয়াকারে ছবি ঘেঁটে দেখার সুযোগ করে দেয়।

নতুন যে ফিচারটি ইনস্টাগ্রাম আনছে, সেটি হলো ‘সেনসিটিভ কনটেন্ট কন্ট্রোল’। রয়টার্সের প্রতিবেদন বলছে, প্রায়শই প্ল্যাটফর্মটিতে এমন কিছু কনটেন্ট দেখা যায় যা সরাসরি হয়তো নীতিমালা ভাঙছে না, কিন্তু পোস্টের মাধ্যমে যৌনতা বা সহিংসতা প্রকাশ পাচ্ছে। এ ধরনের কনটেন্ট দেখার বিষয়টিকে সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব হবে নতুন ওই ফিচারটির মাধ্যমে।

“আমরা জানি যে এক্সপ্লোর ট্যাবে কী দেখতে চান সে ব্যাপারে সবারই নিজস্ব পছন্দ রয়েছে, এবং এই নিয়ন্ত্রণ মানুষকে নিজের দেখার বিষয়ে আরও বাছাইয়ের সুযোগ করে দেবে।” – এক পোস্টে উল্লেখ করেছে ছবি শেয়ারিং অ্যাপটি।

অন্যান্য সামাজিক মাধ্যমের মতো ইনস্টাগ্রামও দীর্ঘসময় ধরে নিজ প্ল্যাটফর্মে ক্ষতিকর ও ঝামেলাপূর্ণ কনটেন্ট ঠেকানো প্রশ্নে হিমশিম খাচ্ছে। ব্যবহারকারীদের অভিজ্ঞতা বদলে দিতে অ্যাপটি এরই মধ্যে অন্যান্য অনেক পরিবর্তন নিয়ে এসেছে। এরকম পরিবর্তনের মধ্যে রয়েছে, ‘কমেন্ট’ করার সুযোগ বন্ধ করে রাখা, সীমিত মানুষকে কনটেন্ট দেখার সুযোগ করে দেওয়ার মতো বিষয়গুলো।

সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মগুলোর মধ্যে প্রতিযোগিতা ক্রমশ বাড়ছে। একদিকে এ প্ল্যাটফর্মগুলো বিশাল অঙ্কের অর্থ বিনিয়োগ করছে নিজ নিজ সেবায় কনটেন্ট নির্মাতাদের ধরে রাখতে। অন্যদিকে, নিরাপদ কনটেন্টে অনুমোদন দিতে লড়াই চালিয়ে যাচ্ছে। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews