বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল সংস্থার ওয়েবসাইটে ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’ প্রকাশিত হয়েছে। বিশ্বের ১৮০টি রাষ্ট্রের মধ্যে ‘সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় শীর্ষে অবস্থান করছে ডেনমার্ক, ফিনল্যান্ড ও নিউজিল্যান্ডের নাম।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বেলা ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, বিশ্বের ১৮০টি রাষ্ট্রের মধ্যে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বিশ্বে ১৩তম ও দক্ষিণ এশিয়ায় ২য় অবস্থানে রয়েছে বাংলাদেশ।

বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের ২০২১ সালের পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা এই সূচকে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে নির্বাচিত হয়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড ও নিউজিল্যান্ড। তিনটি রাষ্ট্রই ৮৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে।

সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে চিহ্নিত হয়েছে দক্ষিণ সুদান। দেশটি পেয়েছে ১১ পয়েন্ট। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে প্রথম স্থানটি পেয়েছে আফগানিস্তান। দ্বিতীয় অবস্থানেই আছে বাংলাদেশের নাম।

২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত টানা ৫ বছর বাংলাদেশ, বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে টিআই প্রতিবেদনে তালিকাভুক্ত হয়েছিল। পরে ধীরে ধীরে বাংলাদেশের অবস্থান এগিয়ে আসতে থাকে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews