দেশের ক্রিকেটে দীর্ঘদিন খেলেছেন। খেলা ছেড়ে ক্রিকেটে সেবা দিয়েছেন গোলাম নওশের প্রিন্স। আজকের সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, তামিম ইকবালদের উঠতি ক্যারিয়ারের সিলেকশন কমিটিতে ছিলেন ফারুক আহমেদ, আতাহার আলী খান, গোলাম নওশের প্রিন্স। 

তখনকার সময় সিলকেটররাই ম্যানেজার হয়ে দেশের বাইরে বিভিন্ন বয়স ভিত্তিক দলের সঙ্গে সফর করতেন যেন খেলোয়াড়দেরকে আরো ভালোভাবে পরখ করা যায়। কার কি ক্যারেক্টার সবই দেখা যেত ম্যাচে। তাদেরই হাতে গড়ে উঠার ভালো একটা গেছে তখন। ২০০০-০৭ পর্যন্ত গোলাম নওশের প্রিন্স কাজ করেছেন। সেবছরই এই পদ ছেড়ে তিনি মার্কিণ মুল্লুকে পাড়ি দেন। দেশের ক্রিকেটের জন্য কাল একটা ভালো খবর দিয়েছেন তিনি। মার্কিন মুল্লুকে ক্রিকেটে উন্নয়নে কাজ করবেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিকেট বোর্ডের ক্রিকেট কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করার সুযোগ পেয়েছেন। বিসিবিতে যেমন ক্রিকেট অপরারেশন্স কমিটি রয়েছে, ঠিক এমন একটি কমিটির দায়িত্ব পালন করবেন বাংলাদেশের প্রিন্স।

মার্কিন যুক্তরাষ্ট্র তাদের ক্রিকেট উন্নয়নে ব্যপক কাজ করছে বলে জানিয়েছেন প্রিন্স। সেখানে আগামী ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। আয়োজক দেশ হিসাবে যুক্তরাষ্ট্র ব্যপাক কাজ করছে। তাদের ক্রিকেট ডেভেলপম্যান্টের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহন করেছে।  

টেক্সাসের হিউষ্টনে বসবাস করেন প্রিন্স। গিয়েছেন ২০০৭ সালে। প্রথথম থেকেই ক্রিকেটের সঙ্গে জড়িয়ে থাকার ভাবনাটা মাথায় কাজ করছিল। খুব স্বলসময়ের মধ্যে প্রকাশও হয়ে গিয়েছিল প্রিন্সের ক্রিকেট মেধা। ছোটখাটো কাজ করতে করতে নিজের মেধার পরিচটায়ও ছড়িয়ে গেল সেখানকার মানুষের মুখে মুখে। 

প্রিন্স জানালেন তিনি যেখানে আছেন সেখানে ১২টা মাঠ রয়েছে। ব্যক্তিগত উদ্যোগে মাঠ করে দিয়েছেন এমন মানুষও রয়েছেন । ক্রিকটের চর্চ্চাটা হয় খুব বেশি। বিভিন্ন বয়সের ক্রিকেট খেলোয়াড় রয়েছেন যারা মার্কিন যুক্তরাষ্ট্রকে ক্রিকেটের অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার স্বপ্ন দেখেন। 

বাংলাদেশের ক্রিকেটের মানুষ প্রিন্স, কাজ করবেন বিদেশের মাটিতে। প্রিন্স গতকাল রাতে যুক্তরাষ্ট্র হতে ফোনে বললেন,‘আমি মার্কিন ক্রিকেটের উন্নয়নে কাজ করার সুযোগ পেয়েছি। তারা আমাকে কাজে লাগাতে চায়। আমি চেষ্টা করব যেন আমার মধ্য দিয়ে আমার দেশের মর্যাদা বৃদ্ধি পায়। আমি প্রথম বাঙ্গালি ইউএসএ ক্রিকেট বোর্ডে সম্পৃক্ত হয়েছি।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews