একটু যত্ন নিলে ম্যানিকিউর দীর্ঘস্থায়ী করা সম্ভব।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ম্যানিকিউর দীর্ঘস্থায়ী করার উপায় সম্পর্কে জানানো হল।

পলিশ করার আগে নখ কেটে নিন: নখের মসৃণ বৃদ্ধি ও ফাটার সমস্যা এড়াতে নিয়মিত নখ কাটা জরুরি। নখের আকার দীর্ঘস্থায়ী করতে ফাইলার ব্যবহার করুন।

নখের বাইরের অংশ থেকে ভেতরের দিকে ফাইলারটি ব্যবহার করুন। এটা এমনভাবে ব্যবহার করতে হবে যেন তা কিউটিকলের দিকেই হয়। ‘নেইল ফাইলিং’ নখের এলোমেলো বৃদ্ধি ও অতিরিক্তি ভরাটভাব কমাতে সহায়তা করে।

ভালো মতো নেইল পলিশ ব্যবহার:  নেইল পলিশ ব্যবহারের আগে বোতল খুব বেশি নড়াচড়া করবেন না। এতে বুদ বুদ সৃষ্টি হতে পারে। ফলে মসৃণভাবে নেইল পলিশ প্রয়োগ করা যায় না। নখে মসৃণভাবে নেইল পলিশ প্রয়োগ করতে আগে বেইসকোট ব্যবহার করে নিন। এতে নেইল পলিশের ত্রুটিহীন ও সুন্দরভাবে প্রয়োগ করা যায়।

শুকানোর কৌশল: নেইল পলিশ সুন্দরভাবে ব্যবহার করার পরেও তা শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। এরপর এতে পর্যাপ্ত পরিমাণে তেল ব্যবহার করুন, এটা নেইল পলিশ দীর্ঘস্থায়ী হতে সহায়তা করে। তেল ব্যবহার নেইল পলিশ ছড়িয়ে যাওয়া ও নখের স্বাস্থ্য ভালো রাখতে সহায়াত করে।

পাতলা নেইল কোট: ঘন করে নেইল পলিশ লাগানো হলে তা দ্রুতই নষ্ট হয়ে যায়। নেইল পলিশ দীর্ঘস্থায়ী করতে তা পাতলা করে ব্যবহার করতে হয়। তাছাড়া ঘন করে লাগানো নেইল পলিশ শুকাতে বেশি সময় নেয় ও সহজে উঠে যাওয়ার সম্ভাবনা থাকে। 

কাজ করার সময় গ্লাভস ব্যবহার: ম্যানিকিউর দীর্ঘস্থায়ী করতে হাত ও আঙ্গুলের নেইল পলিশের প্রতি যত্নশীল হতে হবে। পানির কাজ করলে সহজেই হাতের নেইল পলিশ উঠে যায়। তাই হাতকে সুরক্ষিত রাখতে ঘরের কাজ করার সময় ‘গ্লাভস’ বা হাত মোজা পরা উচিত।

পুনরায় টপ কোট ব্যবহার করা: ম্যানিকিউর করার পরে বাড়তি সুরক্ষার জন্য আবার টপ কোট ব্যবহার করুন। দীর্ঘস্থায়ী ফলাফল পেতে দুতিন দিন পরপর উপরে কোট ব্যবহার করুন।

আরও পড়ুন

নেইল পলিশ ব্যবহারের টুকিটাকি  

যেসব ভুল ম্যানিকিউর’য়ের ক্ষেত্রে করতে পারেন  

হাত পায়ের যত্নে রিফ্লেক্সোলজি  



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews