রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে গলার ত্বকের ক্ষতি হওয়ার কারণ ও তার যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানানো হল।

সারাক্ষণ নিচু হয়ে ফোন দেখবেন না

সারাক্ষণ গলা নিচু করে কাজ করা হলে নতুন বলিরেখা দেখা দেয়। বর্তমান সময়ে মোবাইলকে দেহের বর্ধিতাংশ বলা হলেও ভুল হবে না। গলা সুন্দর রাখতে ও দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে নানা ধরনের ব্যায়াম রয়েছে। এগুলো চর্চা করার পাশাপাশি যতটা সম্ভব মাথা নিচু করে ফোন ব্যবহার করা পরিহার করতে হবে। ফোন ব্যবহারের সময় তা চোখ বরাবর রাখা ও যতটা সম্ভব মাথা না নিচু করে কাজ করার দিকে মনোযোগ দিতে হবে।

ময়েশ্চারাইজার ব্যবহার

মুখ, হাত, পা ও দেহের অন্যান্য অংশের মতো গলাতেও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা বজায় রাখে ও গলার বলিরেখা কমায়। চাইলে মুখে ব্যবহার করার ময়েশ্চারাইজার গলায় ব্যবহার করতে পারেন অথবা সম্ভব হলে গলার জন্য বিশেষভাবে তৈরি ক্রিম ব্যবহার করতে পারেন।

সানব্লক ব্যবহার

রোদ বা মেঘলা দিন- বাইরের আবহাওয়া যেমনই হোক না কেনো সানব্লক ব্যবহার করার কথা ভোলা যাবে না। সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখতে সানব্লক ব্যবহার করতে হবে। সূর্যের কারণে ত্বকে অকালে বলিরেখা দেখা দেয়। গলার কোষ ক্ষতিগ্রস্ত হয় ও ঝুলে পড়ে এবং দেখা দেয় সুস্পষ্ট বলিরেখা।

ঘুমাতে যাওয়ার আগে গলার ত্বক পরিষ্কার করা

ঘুমাতে যাওয়ার আগে মুখের মতো গলার ত্বকও পরিষ্কার করা প্রয়োজন। রাতে গোসল করা না হলে সারা দিনের জমে থাকে ধুলাবালি ও উন্মুক্ত রেডিকেল ত্বকে থেকে যায় ফলে দেখা দেয় অকালে বয়সের ছাপ।

ছবির মডেল: রিবা।

আরও পড়ুন

দীপ্তিময় ত্বক  

ত্বক টানটান করতে  

বয়সের ছাপ দূর করার উপাদান  



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews