এক বিশাল আয়তনের সমুদ্রের সন্ধান পাওয়া গেছে মহাকাশে। মহাজাগতিক রহস্য উদঘাটনে ব্যস্ত বিজ্ঞানীদের হাতে এসেছে এমন এক চমকপ্রদ তথ্য। এতে তারা অবাক হয়েছেন।

প্রায় হাজারের বেশি ফুট গভীরের সমুদ্রের খোঁজ মিলেছে শনির উপগ্রহ টাইটানে। যার আয়তন এতোটাই বেশি যে সাবমেরিন চলাচল করতে পারে। সেই সমুদ্রের তলদেশে কী আছে তা জানতে বিজ্ঞানীরা গবষেণা চালিয়ে যাচ্ছেন।

টাইটানের জলাশয়ের সঙ্গে মিল আছে পৃথিবীর। বিজ্ঞানীদের একাংশের মতে পৃথিবী জন্মলগ্নে যেমন দেখতে ছিল, টাইটানের এখন সেই রূপ।

এর আগে শনির উত্তরমেরুতে পাওয়া গিয়েছিল ক্র্যাকেন মেয়ার নামে এক বড়সড় জলাশয়। যার মধ্যে ছিল ইথেন এবং মিথেন গ্যাসের তরল আকার। যার আয়তন ১ লাখ ৫৪ হাজার বর্গ মাইল।

তবে টাইটানে কীভাবে এতো পানি আছে, তা জানতে মিথেন গ্যাসের পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছেন বিজ্ঞানীরা। এ পানি পরীক্ষা হলেই সব কিছু বোঝা যাবে বলে মনে করছেন তারা।

শনির উপগ্রহের সুমদ্রের গভীরতা নিয়ে গবেষণা করা হবে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, সেইখানে সাবমেরিন চালানোর প্রস্তুতি নিচ্ছে তারা। এর জন্য দেখতে হবে পানির ঘনত্ব, প্রবাহ, মধ্যাকর্ষণ শক্তি ও পানির প্রবাহ।

এমএমএফ/এমকেএইচ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews