আবারও গৃহবন্দী মিয়ানমারের অং সান সু চি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সেলর অং সান সু চিকে কারাগার থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এর বদলে গৃহবন্দী করা হয়েছে তাকে। গোপন সুত্রের বরাত দিয়ে বুধবার এ খবর জানিয়েছে এএফপি।

এদিকে একই দিনে মিয়ানমারের জান্তা সরকারের এক মুখপাত্র জানিয়েছে, উত্তপ্ত আবহাওয়ার কারণে বয়স্ক কয়েদীদের বিশেষ সেবা সেওয়া হচ্ছে। মিয়ানমারের সংবাদ মাধ্যম ইরাবতী আরও জানায়, দেশটির নববর্ষ উদযাপনের অংশ হিসেবে ৩,৩০০ কয়েদীকে মুক্তি দেওয়া হবে। 

আবহাওয়ার কারণে সাময়িকভাবে সু চিকে কারাগার থেকে সরিয়ে নেওয়া হয়েছে, নাকি তার সাজা কমিয়ে আনা হয়েছে, এ বিষয়ে নিশ্চিত হতে পারেনি এএফপি। 

নোবেল জয়ী ৭৮ বছর বয়সী সু চি বর্তমানে বিভিন্ন মামলায় ২৭ বছরের সাজা ভোগ করছেন। সু চির পাশাপাশি প্রাক্তন প্রেসিডেন্ট উইন মিন্টকেও কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় রাখা হয়েছে বলে জানিয়েছে ইরাবতী।

মিয়ানমারে কয়েক দশক ধরে চলা সামরিক শাসনের পর বছর দশেকের জন্য গণতন্ত্র চালু ছিল। এরপর ২০২১ সালে ফেব্রুয়ারিতে সু চির সরকারকে হটিয়ে আবারও ক্ষমতায় আসে সামরিক জান্তা। এরপর থেকেই জনসম্মুখে সু চিকে খুব একটা দেখা যায়নি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews