ভার্জের এক প্রতিবেদনের বরাতে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, বিদ্যুত চালিত গাড়ির স্টার্টআপ ক্যানু-কে কিনতে চেয়েছিল অ্যাপল। প্রতিষ্ঠানটির সঙ্গে ২০২০ সালের শুরুতে আলোচনাতেও বসেছিল মার্কিন প্রযুক্তি জায়ান্ট।

ক্যানু অবশ্য মালিকানা অ্যাপলের হাতে ছাড়তে রাজি হয়নি। অংশীদারিত্বে কোনো আপত্তি ছিল না প্রতিষ্ঠানটির। প্রয়োজন ছিল কিছুটা বিনিয়োগেরও। কিন্তু অ্যাপল আবার সেটি চাইছিল না। ফলে আলোচনা আর এগোয়নি।

অ্যাপল মূলত ক্যানুর স্কেটবোর্ড শ্যাসি স্থাপত্য নিজ মালিকানায় পেতে চাইছিল। এ ছাড়াও ক্যানুর অভিনব স্টিয়ার-বাই-ওয়্যার প্রক্রিয়াতেও নজর ছিল অ্যাপলের। এগুলোর মাধ্যমে ক্যানু বাহ্যিক কাঠামো নকশায় আরও স্বাধীনতা পেয়ে থাকে বলেই উল্লেখ করেছে সিনেট।

ক্যানু এবং অ্যাপল, দুটি প্রতিষ্ঠানই এখন নিজ নিজ কাজে ব্যস্ত। নিজেদের ‘প্রজেক্ট টাইটান’ নিয়ে এগোচ্ছে অ্যাপল। ধারণা করা হচ্ছে. ২০২৪ সালেই গাড়ি নিয়ে হাজির হতে চায় প্রতিষ্ঠানটি। অন্যদিকে, ক্যানু ব্যস্ত নিজস্ব ‘মাল্টি-পারপাস ডেলিভারি ভেহিকেল’ বা এমপিডিভি বানানোর কাজে।

আগামী বছর স্বল্প পরিসরে উৎপাদনে নামবে ক্যানু। ২০২৩ সাল নাগাদ পুরোদমে কাজ শুরু করার ইচ্ছা রয়েছে প্রতিষ্ঠানটির। ক্যানুর নকশা ও প্রযুক্তিতে আগ্রহী অন্যান্য বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গেও আলোচনা অব্যাহত রেখেছে স্টার্টআপটি।

ক্যানু এবং অ্যাপল প্রতিবেদনে ব্যাপারে তাৎক্ষকিভাবে কোনো মন্তব্য করেনি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews