হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা খলিল আল-হাইয়া বৃহস্পতিবার অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ফিলিস্তিনি সংগঠনটি পাঁচ বছরের যুদ্ধবিরতিতে সম্মত হতে এবং নিজেদের নিরস্ত্র করতে প্রস্তুত। তবে এজন্য ১৯৬৭ সালের পূর্ববর্তী সীমানার মধ্যে একটি ‘স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র’ প্রতিষ্ঠিত হতে হবে।

আল-হাইয়া গাজায় হামাসের ডেপুটি চেয়ারম্যান।

বুধবার আল-আকসা টেলিভিশনকে আল-হাইয়া বলেন, জিম্মি চুক্তিতে স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়েছে হামাস। বার্তা সংস্থা এপিকে আল-হায়া বলেন, হামাস পশ্চিম তীর ও গাজা উপত্যকায় একটি পূর্ণ সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গ্রহণ এবং আন্তর্জাতিক সিদ্ধান্ত অনুযায়ী ফিলিস্তিনি শরণার্থীদের প্রত্যাবর্তনে আগ্রহী। 

তিনি বলেন, দখলদারদের বিরুদ্ধে লড়াই করা গোষ্ঠীগুলির সমস্ত অভিজ্ঞতা বলে– যখন তারা স্বাধীন হয় এবং তাদের অধিকার এবং তাদের দেশ পায়, তখন এই শক্তিগুলি কী করে? তারা রাজনৈতিক দলে পরিণত হয় এবং তাদের প্রতিরক্ষামূলক লড়াকু বাহিনী জাতীয় সেনাবাহিনীতে পরিণত হয়।

এদিকে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম দ্য নিউ আরবকে হামাসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার সম্প্রতি বেশ কয়েকবার টানেল থেকে বের হয়ে আসেন এবং সংশ্লিষ্ট এলাকায় মানুষের সঙ্গে কথা বলেন। 

বিডিপ্রতিদিন/কবিরুল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews