রাজধানী প্যারিস থেকে শরণার্থীদের শিবির উচ্ছেদ করে দিয়েছে ফরাসি পুলিশ। উচ্ছেদ হওয়া শরণার্থীদের মধ্যে বেশিরভাগই মুসলিম এবং দরিদ্র রাষ্ট্র সোমালিয়া ও আফগানিস্তান থেকে ফ্রান্সে আশ্রয় নিয়েছিলেন।

আশঙ্কা করা হচ্ছে, এর ফলে অন্তত ২ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। বর্তমানে ফ্রান্সজুড়ে কোভিড-১৯ সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করেছে। এ নিয়ে দেশটিতে চলছে কড়াকড়ি। তারই অংশ হিসেবে শরণার্থী শিবির উচ্ছেদ করা হয়েছে। 

খবরে জানানো হয়, রাতের অন্ধকারেই উচ্ছেদ কার্যক্রম চালায় পুলিশ। একে কোভিড-১৯ সংক্রমণ থামানোর অংশ দাবি করলেও অনেকেই একে রাজনৈতিক পদক্ষেপ বলছে।

ফরাসি অভিবাসন নীতির সমালোচকরা এর সমালোচনা করেছেন। শরণার্থী সহায়তা সংস্থার দাবি, শিবিরটিতে শিশুসহ প্রায় দুই হাজার উদ্বাস্তুর বসবাস ছিল। সেখানকার বাসিন্দাদের এখন রাস্তায় থাকতে হবে বলে আশঙ্কা শরণার্থী বিষয়ক আইনজীবিদের।

ঘটনার রাতে কর্তৃপক্ষ শরণার্থীদের উচ্ছেদ করতে গিয়ে তাদের বাসে ওঠার নির্দেশ দেয়। লোকজন বাসে উঠতে গিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে। ফলে পুলিশ বাধ্য হয়ে শরণার্থীদের মধ্যে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। -ডয়চে ভেলে

বিডি প্রতিদিন/আরাফাত



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews