বৈদেশিক মুদ্রা ডলারের বিনিময় হার নির্ধারণে নতুন পদ্ধতি ‘ক্রলিং পেগ’ চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এই পদ্ধতি চালুর ফলে এক দিনেই ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়েছে প্রায় সাড়ে ৬ শতাংশ। ৭ টাকা বেড়ে ডলারের দাম হয়েছে ১১৭ টাকা। এই দরের সঙ্গে ১ টাকা যোগ বা ১ টাকা বিয়োগ করে ডলার বেচাকেনা করতে পারবে ব্যাংক। এতে ডলারের সর্বোচ্চ দর ১১৮ টাকা হতে পারে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ মেনে এখন থেকে এ পদ্ধতিতেই ডলারের দাম নির্ধারিত হবে। এতদিন ডলার বিক্রির নির্ধারিত দর ছিল ১১০ টাকা। আর ব্যাংকগুলো কিনত ১০৯ টাকা ৫০ পয়সায়। গত বছরের ১৭ ডিসেম্বর থেকে ডলারের বিপরীতে টাকার বিনিময় হার ব্যাংক খাতে ছিল সর্বোচ্চ ১১০ টাকা। যদিও ব্যবসায়ীদের অভিযোগ ব্যাংক থেকে আমদানির জন্য তাদের ডলার কিনতে ব্যয় হচ্ছে ১১৫ থেকে ১১৬ টাকা। আর কার্ডের বিল পরিশোধে ব্যাংক থেকে ডলারের দর নেওয়া হয় ১১৫ টাকা ৫০ পয়সা। খোলা বাজারে যা চলছে ১২০ থেকে ১২২ টাকা। গতকাল বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি সার্কুলার জারি করে অনুমোদিত ডিলার ব্যাংকের কাছে পাঠিয়েছে। এতে বলা হয়েছে, এখন থেকে আন্তব্যাংক ও গ্রাহকের সঙ্গে লেনদেনে ব্যাংকগুলো ক্রলিং পেগ মিড-রেটের আশপাশে ডলার ক্রয়-বিক্রয় করতে পারবে।

ক্রলিং পেগ পদ্ধতিতে ডলারের দাম একটি নির্দিষ্ট সীমার মধ্যে ওঠানামা করে। এই পদ্ধতিতে ডলারের দাম খুব বেশি বাড়তে পারবে না আবার কমতেও পারবে না। বাংলাদেশ ব্যাংক উচ্চসীমা ও নিম্নসীমা নির্ধারণ না করে একটি মধ্যবর্তী সীমা নির্ধারণ করে দিয়েছে। ব্যাংকগুলো এই সীমার আশপাশের দরে লেনদেন করবে। চলতি বছরের মার্চে ক্রলিং পেগ পদ্ধতি চালু করার ঘোষণা দিলেও মে মাসে এসে এই পদ্ধতি চালু করল বাংলাদেশ ব্যাংক।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews