কোনো বিপর্যয় সম্পর্কে কেউ কথা না বললে সেখান থেকে শিক্ষা নেওয়া কঠিন। এ বিষয়ে কোনো চলচ্চিত্র নেই, উপন্যাসও কম; আর অমর্ত্য সেনের বিখ্যাত প্রবন্ধটি ছাড়া এমন একটি ঘটনা নিয়ে গবেষণাও খুবই কম। অথচ এ ঘটনায় বিশ্বের নবীনতম একটি দেশে বিপুল সংখ্যাক মানুষ মারা গিয়েছিল।
শিল্পাচার্য জয়নুল আবেদিন ১৯৪৩-৪৪ সালের দুর্ভিক্ষের সময় তাঁর কাঠ-কয়লা দিয়ে আঁকা ছবিগুলোর জন্য বিখ্যাত হয়েছিলেন। তখন পূর্ববঙ্গ ছিল ব্রিটিশ সাম্রাজ্যের শাসনাধীন; কিন্তু ১৯৭৪ সালের দুর্ভিক্ষ নিয়ে আমি তাঁর কেবল একটি স্কেচ পেয়েছি।
এই স্কেচের শৈলী ও বিষয়বস্তু—উপুড় হয়ে পড়ে থাকা একজন অনাহারী মানুষের অবয়ব; ১৯৪৩ সালের দুর্ভিক্ষের ছবির সঙ্গে যেটির অদ্ভুত মিল। সদ্য স্বাধীন বাংলাদেশের ওপর নেমে আসা এই দুর্ভিক্ষের একমাত্র ভাষ্য যেন এই ছবি।