কম্পিউটারে নানা কাজে অনেক ধরনের অক্ষর বা ফন্ট ব্যবহার করি। কম্পিউটার আসার আগে টাইপরাইটারের জন্য বেশ কিছু ধাতব ফন্ট চালু ছিল। তার আগে মুদ্রণশিল্পের জন্য বেশ কিছু ফন্ট চালু হয়। ডিজিটাল দুনিয়া বিকাশের সঙ্গে সঙ্গে নানা প্রয়োজনে নানা ফন্টের প্রচলন ঘটে। এসব ফন্ট আবার কাজের বিচারে কোনোটা জনপ্রিয় আবার কোনোটা অপ্রিয়।

কোনো কোনো ফন্টের নামে তো রীতিমতো আন্দোলন হয়, আবার কোনো কোনো ফন্টকে বিশ্বসেরা নকশার পুরস্কারও দেওয়া হয়। ফন্টের ইতিহাস পড়ার আগে ‘সেরিফ’ শব্দটি সম্পর্কে জেনে নিন। টাইপোগ্রাফি দুনিয়ায় সেরিফ একটি ছোট লাইন বা স্ট্রোককে বোঝায়, যা নির্দিষ্ট হরফ বা ফন্টের পরিবারের মধ্যে অক্ষর বা প্রতীকের শেষে যুক্ত থাকে। একটি টাইপফেস বা ফন্ট যে সেরিফ ব্যবহার করে, তাকে সেরিফ (বা সেরিফড) টাইপফেস বলা হয়। এটা অনেকটা বাংলা ভাষার বর্ণে মাত্রা দেওয়ার মতো। এ-কার দেওয়ার আগে আমরা যে বিন্দু থেকে লেখা শুরু করি, তাকে সেরিফ বলা হয়। এবার কয়েকটি আলোচিত লাতিন হরফের ফন্টের গল্প জানা যাক।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews