বর্তমানে কর্মব্যস্ত সময় পার করেন ছোট-বড় সবাই। তাই তো দিনশেষে সবাই একটু স্বস্তিতে নিরিবিলি সময় কাটাতে চান নিজের মতো করে। এক্ষেত্রে যদি কিছুক্ষণ বের করেন শুধু একাকী চুপচাপ বসে থাকার জন্য তাহলে কিন্তু মন্দ হয় না।

একদম চুপটি করে বসে থাকার কিন্তু বেশ কিছু উপকার আছে, এমনটিই জানাচ্ছেন গবেষকরা। কোনো কাজ না করে এভাবে বসে থাকলে শরীর ও মন দুইয়েরই নাকি অনেক উপকার মেলে। কী কী সেগুলো জেনে নিন-

মেজাজ ভালো থাকে

মনোবিদদের মতে, এতে মন মেজাজ চাঙ্গা রাখা সম্ভব। কোনো কারণে মন বিক্ষিপ্ত ও খারাপ থাকলে এভাবে কিছুক্ষণ বসে থাকতে পারেন। নিজেকে সময় দিলে আবার পুরোনো পরিস্থিতিতে ফিরে আসা যায়।

কাজ করার ক্ষমতা বাড়ে

কাজ করার ক্ষমতাও বাড়ে একাকী কিছুক্ষণ সময় কাটালে। অর্থাৎ বেড়ে যায় প্রোডাক্টিভিটি। কারণ এভাবে ছকা বসে থাকলে মনঃসংযোগ করার ক্ষমতা বাড়ে। পাশাপাশি দক্ষতাও বাড়ে।

জ্ঞান বাড়ে

প্রতিদিনই আমরা নানা অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাই। এই অভিজ্ঞতাগুলো আমাদের নানা শিক্ষা দেয়। তবে এই শিক্ষাগুলো মনকে শুষে নিতে হয়। সেই শুষে নেওয়ার জন্য জরুরি কিছুটা নিভৃত সময়। চুপটি করে বসে থেকে কোনও কাজ না করলে মন সেই সময়টা পায়।

সৃজনশীল ক্ষমতা বাড়ে

সৃজনশীল ক্ষমতা মনকে মুক্ত করে ও অবসরকে আরও সুন্দর করে তোলে। একা কিছু না করে বসে থাকলে মনের সেই ক্ষমতা আরও বাড়ে।

স্ট্রেস কমে

সারাদিন হাজার একটা কাজের চাপে মন ও শরীর খারাপ হয়ে পড়ে। সেই স্ট্রেসও কমাতে সাহায্য করে এই চুপটি করে বসে থাকা।

নিজেকে সময় দেওয়া যায়

পরিবার, সংসার, অফিস সবকিছু সামলেও নিজেকে সময় দেওয়া খুব জরুরি। এভাবে কিছুক্ষণ কাজ না করে বসে থাকলে নিজেকে সময় দেওয়া যায়। যার উপকারিতা অনেক।

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/জিকেএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews