বিচার না হওয়ায় চিকিৎসকদের ওপর হামলা বেড়েই চলছে: ড্যাব

দেশের বিভিন্ন স্থানে চিকিৎসকদের ওপর হামলাকে ন্যাক্কারজনক অ্যাখ্যা দিয়ে উদ্বেগ প্রকাশ করেছে চিকিৎসকদের সংগঠন ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. মো. আবদুস সালাম বুধবার এক বিবৃতিতে এসব কথা বলেন।

বিবৃতিতে তারা বলেন, মূলত বিচার না হওয়ায় চিকিৎসকদের ওপর হামলা বেড়েছে। সম্প্রতি বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থাকে ধ্বংস করে একটি পরমুখাপেক্ষী চিকিৎসা ব্যবস্থা কায়েম করার লক্ষ্যে চিকিৎসা ব্যবস্থা প্রদানে যারা শ্রম ও মেধা ব্যয় করছেন তাদের ওপর সরকার দলীয় ক্যাডার বাহিনী ও দুর্বৃত্তদের হাতে চিকিৎসক ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের ওপর শারীরিক নির্যাতন অমানবিক ও অযাচিত।

তারা বলেন, কিছুদিন ধরে লক্ষ্য করা যাচ্ছে, চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসকদের ওপর আইনের কোনো তোয়াক্কা না করে নিজের হাতেই আইন তুলে নিয়ে সরকার দলীয় ক্যাডার বাহিনী একের পর এক চিকিৎসক ও চিকিৎসা সেবা প্রদানকারী ব্যক্তিবর্গ এবং প্রতিষ্ঠানের ওপর আক্রমণ ভাঙচুর ও শারীরিকভাবে লাঞ্চিত করে যাচ্ছে। চট্টগ্রামের পটিয়া জেনারেল হাসপাতালে রক্তিম দাস নামের এক চিকিৎসককে চিকিৎসা দিতে দেরি হওয়ার অভিযোগে স্থানীয় দুর্বৃত্তরা আক্রমণ করে। প্রচণ্ড আঘাতে ওই ডাক্তারের মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। আহত ওই চিকিৎসক মামলা করতে গেলে পুলিশ মামলা নিতে চায়নি। পরে স্বাস্থ্যমন্ত্রীর হস্তক্ষেপে মামলা নেওয়া হয়। কিন্তু ধারা পরিবর্তন করে জামিনযোগ্য ধারায় মামলা নেওয়া হয়।

ড্যাবের নেতৃত্বদ্বয় বলেন, পহেলা বৈশাখের দিন চট্টগ্রাম মেডিকেল সেন্টারের এনআইসিইউতে গুরুতর অসুস্থ শিশুর মৃত্যু হলে স্বজনরা শিশুরোগ বিশেষজ্ঞ ডা. রিয়াজ উদ্দিন শিপলুর ওপর হামলা করলে তিনি মারাত্মকভাবে আহত হন। তিনি বর্তমানে আইসিইউতে ভর্তি রয়েছেন। এর কিছুদিন আগে একজন চিকিৎসক তার সন্তানকে কিশোর গ্যাংয়ের হাত থেকে রক্ষা করতে গিয়ে হামলার শিকার হন এবং পরে মারা যান।

তারা আরও বলেন, আইনের সঠিক প্রয়োগ এবং বিচার না হওয়ায় চিকিৎসকদের ওপর হামলা ক্রমাগত বেড়েই যাচ্ছে। এ ধরনের ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করছি।

ড্যাবের সভাপতি ও মহাসচিব অনতিবিলম্বে দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে যথাযথ শাস্তি এবং চিকিৎসকদের নিরাপদ কর্মসংস্থান নিশ্চিত করতে সরকারের কাছে দাবি জানান। অন্যথায় দেশের চিকিৎসা ব্যবস্থা তলানিতে গিয়ে ঠেকবে এবং এর দায়ভার সম্পূর্ণ সরকারের উপর বর্তাবে বলেও মন্তব্য করেন তারা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews