এখন থেকে এই তহবিল থেকে একজন ছোট উদ্যোক্তা তিন কোটি টাকা ঋণ নিতে পারবেন। আর মাঝারি উদ্যোক্তারা পাবেন পাঁচ কোটি টাকা।

এতদিন এসএমইডিপি-২ (ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়ন প্রকল্প-২) নামের এই পুনঃঅর্থায়ন তহবিল থেকে ছোট উদ্যোক্তারা ১ কোটি টাকা এবং মাঝারি উদ্যোক্তারা ৩ কোটি টাকা ঋণ নিতে পারতেন।

বুধবার ওই সীমা পরিবর্তন করে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক; তা পাঠানো হয়েছে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে।

এতে বলা হয়, “কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারী শিল্পখাত উন্নয়নে গঠিত পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় পুনঃঅর্থায়ন সীমা বর্ধিতকরণ’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে,

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা (সিএমএসএমই) খাতে ঋণ প্রবাহ বৃদ্ধির মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ সরকার এবং এডিবি’র যৌথ অর্থায়নে পরিচালিত সেকেন্ড স্মল এন্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-২) শীর্ষক পুনঃঅর্থায়ন তহবিলের বিষয়ে নিচের সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে-

>> এই তহবিলের পুনঃঅর্থায়ন সীমা বৃদ্ধি করে কুটির, মাইক্রো, ক্ষুদ্র উদ্যোক্তা প্রকল্প/প্রতিষ্ঠানে প্রদত্ত ঋণের বিপরীতে সর্বোচ্চ তিন কোটি টাকা এবং মাঝারি উদ্যোক্তা প্রকল্প/প্রতিষ্ঠানে প্রদত্ত ঋণের বিপরীতে সর্বোচ্চ পাঁচ কোটি টাকায় উন্নীত করা হল।

>> চলতি মূলধন ঋণের ক্ষেত্রে মোট প্রদত্ত ঋণের ৩০ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত এক বছর মেয়াদে পুনঃঅর্থায়ন এবং দুটি সমান ষান্মাসিক কিস্তিতে আদায় করা যাবে।

>>এছাড়া এ বিষয়ে ২০১৭ সালের ১৫ নভেম্বর যে সার্কুলার জারি করা হয়েছিল তার অন্যান্য সকল শর্ত অপরিবর্তিত থাকবে।

এদিকে মহামারীর ক্ষতি কাটিয়ে উঠতে এই তহবিলের ঋণের সুদের হারও কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন ছোট উদ্যোক্তারা ৬ শতাংশ সুদে এই তহবিল থেকে ঋণ পাচ্ছেন।

গত বছরের ২৪ নভেম্বর এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে জানিয়ে দেওয়া হয়েছে।

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারী শিল্পখাত (সিএমএসএমই) উন্নয়নের লক্ষ্যে আর্থিক সেবা সম্প্রসারণের জন্য ২০১৭ সালের নভেম্বরে এডিবি’র সহায়তায় ২৪ কোটি ডলার সমমূল্যের একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছিল।

গত বছরের ২৪ নভেম্বরের সিদ্ধান্ত অনুযায়ী, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এই তহবিল থেকে ২ শতাংশ সুদে ঋণ নিয়ে গ্রাহকদের ৬ শতাংশ সুদে বিতরণ করবে।

নীতিমালা অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে সুবিধাবঞ্চিত কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তারা এই তহবিল থেকে ঋণ পেয়ে থাকে।

এ প্রকল্পের আওতায় অক্টোবর ২০২০ পর্যন্ত প্রায় তিন হাজার এসএমই প্রতিষ্ঠানকে এক হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। তহবিলের আওতায় এ পর্যন্ত মোট ৩৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চুক্তিবদ্ধ রয়েছে।

২০২০ সালের এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণের সুদের হার ৯ শতাংশ করা হয়েছে। তবে সরকার ও এডিবির অর্থায়নে পরিচালিত এই তহবিল থেকে ঋণ নিলে উদ্যোক্তাদের ৬ শতাংশ সুদ দিতে হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews