ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পরমাণু সমঝোতায় আমেরিকার উপস্থিতি তখনই ফলপ্রসু হবে যখন ইরান এই সমঝোতা থেকে অর্থনৈতিকভাবে লাভবান হবে। তিনি আরও বলেছেন, পরমাণু সমঝোতায় ফিরে আসার আগে আমেরিকাকে তার প্রতিশ্রুতি পূরণ করতে হবে।

জারিফ মঙ্গলবার তেহরানে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার না করেই  আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে এলে তা কেবল ওয়াশিংটনেরই স্বার্থ রক্ষা করবে। পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে মার্কিন সরকার শুধু ইরানের ওপর আগের নিষেধাজ্ঞাগুলোই পুনর্বহাল করেনি সেইসঙ্গে নতুন নতুন আরও জটিল নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তিনি বলেন, কাজেই ইরানের কাছে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিষেধাজ্ঞা প্রত্যাহার। কেবলমাত্র তারপরই ইরান পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসা নিয়ে কথা বলবে।

ইরানের তেলবিক্রির ওপর থেকে অবিলম্বে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের ব্যাংকিং লেনদেনকে স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে দিতে হবে এবং বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানির সঙ্গে তেহরানের স্বাক্ষরিত চুক্তিগুলো বাস্তবায়নের সুযোগ দিতে হবে।

বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের ইরানবিরোধী ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি সম্পর্কে জারিফ বলেন, এখন পর্যন্ত সাতজন মার্কিন প্রেসিডেন্ট ইরানের ওপর চাপ সৃষ্টির চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। বর্তমানে সারাবিশ্ব বলছে, আমেরিকার সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি শুধু ব্যর্থ হয়নি বরং চাপ প্রয়োগ করতে গিয়ে মার্কিন সরকার চরম অপদস্থ হয়েছে।

বিডি প্রতিদিন/কালাম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews