কুমিল্লায় ভুলে যাওয়া রোগ বা ডিমেনশিয়া রোগের কারণ, ধরন, চিকিৎসা ও সচেতনতা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) কুমিল্লা জেলা শাখার আয়োজনে এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সহযোগিতায় মঙ্গলবার রাতে কুমিল্লা নগরীর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, সামাজিক কাজে সম্পৃক্তরা ভুলে যাওয়া রোগে আক্রান্ত কম হন। মাদক, ধূমপানে আসক্ত, উচ্চ রক্তচাপ, স্থূলতা ও ডায়াবেটিস রোগীদের ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। প্রথম দিকে চিকিৎসকের পরামর্শে তারা স্বাভাবিক জীবনযাপন করতে পারেন। তবে পরিবার ও সমাজের সহযোগিতায় রোগী তার অবস্থার উন্নতি করতে পারেন।

সেমিনারে মুখ্য আলোচক ছিলেন ঢাকা ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের নিউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মালিহা হাকিম। তিনি ডিমেনশিয়া রোগের আদ্যোপান্ত উপস্থাপন করেন। এ রোগে বেশি আক্রান্ত হন ষাটোর্ধ্ব ব্যক্তিরা। নারী-পুরুষ উভয়েই এই রোগে আক্রান্ত হতে পারেন। এ ক্ষেত্রে এসব রোগীদের অবহেলা বা হেয় না করে তাদের যত্ন ও চিকিৎসা চালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

সেমিনারের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বিএমএ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসীম। ডা. তৌফিকুন্নবী খানের সঞ্চালনায় বিশেষজ্ঞ মতামত তুলে ধরেন ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের নিউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক কর্নেল ডা. গোলাম কাওনাইন, কুমিল্লা মেডিকেল কলেজের নিউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. নাজমুল হাসান চৌধুরী নাসিম, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের নিউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাহমুদুল ইসলাম।

বিএমএ কুমিল্লার সায়েন্টিফিক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. কাজী আবদুল মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. মোস্তফা কামাল আজাদ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, সিভিল সার্জন ডা. নাছিমা আকতার, স্বাচিপ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা. মোরশেদুল আলম। ধন্যবাদ জানান বিএমএ কুমিল্লার সহসভাপতি ডা. মো. মজিবুর রহমান, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর আশরাফ উদ্দিন আহমেদ।

বিডি প্রতিদিন/এমআই



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews